খোঁজ মিলল দ্বিতীয় ‘পৃথিবীর’!

পৃথিবীর প্রতিবেশী খুঁজতে মরিয়া বিজ্ঞানীরা। এবার সেই পথেই আরও এক আবিষ্কার। পৃথিবীর অদূরেই রয়েছে আরও এক ‘পৃথিবী।’ যাকে সুপার-আর্থ বলে সম্বোধন করলেন গবেষকরা।

সূর্যের সবথেকে কাছের নক্ষত্র বার্ণার্ড’স স্টার। আর সেই নক্ষত্রের চারপাশেই অবিকল পৃথিবীর মত ঘুরছে গ্রহটি। পৃথিবীর থেকে ৩.২ গুন ভারি এই গ্রহ। ২৩৩ দিনে এটি একবার প্রদক্ষিণ করে নক্ষত্রকে।

স্পেনের ইনস্টিটিউট অফ স্পেস সায়েন্সের গবেষক ইগনাসি রিবাস বলেন, ‘এই গ্রহ গুরুত্বপূর্ণ কারণ এরা আমাদের প্রতিবেশী। আর আমরা বাস্তবেই আমাদের প্রতিবেশীর সঙ্গে দেখা করতে আগ্রহী।’

তবে প্রাণের উপস্থিতির সম্ভাবনা প্রায় নেই বললেই চলে। নক্ষত্রের কাছাকাছি থাকা সত্বেও এটি নক্ষত্র থেকে খুব কম পরিমান এনার্জি গ্রহণ করতে পারে। এর পৃষ্ঠের তাপমাত্রা মাইনাস ১৭০ ডিগ্রি। কোনও তরল জল নেই।

প্রায় ২০ বছর ধরে গবেষণার পর খোঁজ মিলেছে এই গ্রহের। সাতটি পৃথক ইনস্ট্রুমেন্ট দিয়ে গবেষণা চলেছে। জানা গিয়েছে ওই নক্ষত্রটি সূর্যের মত অত বেশি আলো দেয় না।

ফলে তার চারপাশে কয়টা গ্রহ ঘুরছে সেটা স্পষ্ট নয়। এর আগে এই নক্ষত্র নিয়ে বহু গবেষণা করে ব্যর্থ হয়েছে বিজ্ঞানীরা। এই প্রথম সফলভাবে কোনও গ্রহের খোঁজ মিলল।

You Might Also Like