আলবেনিতে বাংলাদেশিদের নৌবিহারে আনন্দ ভ্রমণ

নিউ ইয়র্কের হাডসন নদীতে নৌবিহার ভ্রমণের মধ্যদিয়ে এবার ঈদ আনন্দ উপভোগ করছে আলবেনির প্রবাসী বাংলাদেশিরা। অর্গানাইজেশন অব বাংলাদেশি আমেরিকান কমিউনিটি (অবাক) উক্ত নৌবিহার ভ্রমণের আয়োজন করে। খবর বার্তা সংস্থা বাংলা প্রেস’র।
গত ২ আগষ্ট শনিবার দিনব্যাপী আড্ডা আর সাংস্কৃতিক অনুষ্ঠানের মধ্যদিয়ে আনন্দে কাটিয়েছে একটি দিন। বিকেল ৪টা থেকে সন্ধ্যা ৭টা পর্যন্ত নিউ ইয়র্কের হাডসন নদীতে চলে আনন্দ ভ্রমণ। চা-নাস্তা আর মধ্যাহ্ন ভোজের ফাঁকে চলে প্রবাসীদের নানা গল্প। অন্যদিকে শিশু-কিশোরা মেতে উঠেন খেলাধুলায়। অবাক–এর সদস্যসহ আলবেনির বিভিন্ন শ্রেনী পেশার প্রবাসী বাংলাদেশিরা সপরিবারে আনন্দ ভ্রমণে অংশ নেয়। অবাক-এর ডাইরেক্টরি বোর্ডের চেয়ারম্যান ডা. মোহাম্মদ মঞ্জুর ও প্রেসিডেন্ট মিজানুর রহমান নৌবিহার ভ্রমণের নেতৃত্ব দেন। ভ্রমনের শেষ পর্যায়ে অনুষ্ঠিত হয় সাংস্কৃতিক অনুষ্ঠান। এতে সঙ্গীত পরিবেশন করেন অতিথি শিল্পী কৌশলী ইমা ও সুরভী ইসলাম।
উল্লেখ্য, ২০০৮ সালের জানুয়ারিতে অবাক নামে সামাজিক এ সংগঠনটি প্রতিষ্ঠিত হবার পর থেকে অদ্যাবদি প্রতি বছর ৬/৭টি অনুষ্ঠান করে আসছে। এর মধ্যে উল্লেখযোগ্য হল ‘বাংলাদেশ ডে’। এ অনুষ্ঠানটি খুবই জাকজমক ও ঐতিহ্যবাহী। যুক্তরাষ্ট্রে একমাত্র আলবেনিতেই বর্ধিত কলেবরে ‘বাংলাদেশ ডে’ পালন করা হয়ে থাকে। প্রতি বছর মার্চের শেষের দিকে ‘বাংলাদেশ ডে’ অনুষ্ঠিত হয়। বিভিন্ন ষ্টেট ও পার্শবর্তী শহর থেকে বিপুল সংখ্যক বাংলাদেশি এ প্যারেডে যোগ দেন। এছাড়াও অবাক এর অন্যান্য দিবসগুলো হলো-বৈশাখ উৎসব, বার্ষিক বনভোজন, ঈদ পূনর্মিলনী ও ইনডোর স্পোর্টস। এছাড়াও শিশু-কিশোরদের জন্য বাংলা ও আরবী শেখার ব্যবস্থাও রয়েছে। অবাক-এর ডাইরেক্টরি বোর্ড চেয়ারম্যান ডা. মোহাম্মদ মঞ্জুর ও প্রেসিডেন্ট মিজানুর রহমান ছাড়াও পরিচালক হিসেবে রয়েছেন মাহবুব গণি, মাহমুদ খান ও এহতেশাম খন্দকার।

You Might Also Like