নিষেধাজ্ঞার ক্ষতি কাটাতে ইরানকে সহযোগিতা করবে ইউরোপ: জার্মানি

ইরানের বিরুদ্ধে একতরফা নিষেধাজ্ঞা চাপিয়ে দেয়ার জন্য আমেরিকার তীব্র সমালোচনা করেছে জার্মানি। দেশটি বলেছে, পরমাণু সমঝোতার ভিত্তিতে ইরানের অর্থনীতিকে গতিশীল রাখতে ইউরোপীয় ইউনিয়ন প্রয়োজনীয় পদক্ষেপ নিচ্ছে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী হেইকো মাস বার্লিনে এক সংবাদ সম্মেলনে ইরান-বিরোধী মার্কিন নিষেধাজ্ঞাকে ‘ভুল পদক্ষেপ’ আখ্যায়িত করে বলেন, নিষেধাজ্ঞার ক্ষতি কাটিয়ে উঠতে ইরানকে সহযোগিতা করার জন্য ইইউ যেসব পদক্ষেপ নিচ্ছে সেসবের মধ্যে রয়েছে অর্থনৈতিক ব্যবস্থা ‘এসপিভি’ স্থাপন করা।

তিনি জানান, এই ব্যবস্থার মাধ্যমে ইরান বহির্বিশ্বের সঙ্গে সহজে অর্থনৈতিক লেনদেন করতে পারবে। ইরানের ব্যাংকিং খাতের ওপর সোমবার থেকে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হওয়ায় তেহরানের জন্য অর্থনৈতিক লেনদেন কঠিন হয়ে পড়বে।

জার্মান পররাষ্ট্রমন্ত্রী ইরানের সঙ্গে বিশ্ব সমাজের স্বাক্ষরিত পরমাণু সমঝোতা রক্ষা করার আহ্বান জানিয়ে বলেন, তেহরান পরমাণু সমঝোতায় অটল আছে বলে এই চুক্তিতে ইরানের যতখানি অর্থনৈতিক সুবিধা পাওয়ার কথা ছিল তা নিশ্চিত করতে ইউরোপীয় ইউনিয়ন চেষ্টা চালিয়ে যাচ্ছে।

ছয় মাস আগে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দেয়া এক ঘোষণা অনুযায়ী সোমবার থেকে ইরানের বিরুদ্ধে দ্বিতীয় দফা নিষেধাজ্ঞা আরোপ করেছে আমেরিকা। এবারের নিষেধাজ্ঞায় ইরানের তেল রপ্তানি ও বহির্বিশ্বের সঙ্গে ইরানের ব্যাংকিং লেনদেনকে টার্গেট করা হয়েছে।

২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। গত মে মাসে ট্রাম্প ওই সমঝোতা থেকে একতরফাভাবে তার দেশকে বের করে নেন। #

পার্সটুডে

You Might Also Like