ড্রোন চালানোয় বিশ্বসেরা ১৫ বছর বয়সী ব্রাউনিং

ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশন (এফএআই) আয়োজিত ‘ওয়ার্ল্ড ড্রোন রেসিং চ্যাম্পিয়নশিপ’ প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হলো অস্ট্রেলিয়ান মাত্র ১৫ বছর বয়সী এক কিশোর। রদি ব্রাউনিং নামের এই অস্ট্রেলিয়ান কিশোর নারী এবং পুরুষ- উভয় বিভাগের মধ্যে সর্বোচ্চ পয়েন্ট অর্জন করে সামগ্রিকভাবে চ্যাম্পিয়ন হওয়ার খেতাব অর্জন করে। মহিলা বিভাগে চ্যাম্পিয়ন হয় থাইল্যান্ডের ১১ বছর বয়সী রেসার ওয়ানরায়া ওয়ানাপং।

সম্প্রতি চীনের শেনজেনে অনুষ্ঠিত এ প্রতিযোগিতায় ১২০ জনেরও বেশি অংশগ্রহণ করে। রদির এই জয়ের ফলে সুইডেন এবং দক্ষিণ কোরিয়াকে পিছনে ফেলে অস্ট্রেলিয়ান দল দলগতভাবেও চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে।

প্রতিযোগিতায় অংশগ্রহণকারীরা একটি নির্দিষ্ট পরিসীমার মধ্যে উচ্চ গতিতে ড্রোন চালায়। এক্ষেত্রে ড্রোন চালানোর সময় তাদেরকে বিভিন্ন বাধার সম্মুখীন হতে হয় আর সেগুলোকে এড়িয়েই এই গতির প্রতিযোগিতায় নিজের ড্রোন চালানোর দক্ষতার পরিচয় দিতে হয়। পাইলটরা তাদের কার্ট ক্যামেরার সঙ্গে যুক্ত বিশেষ হেডগেয়ারের মাধ্যমে ড্রোন নিয়ন্ত্রণ করে।

চূড়ান্ত প্রতিযোগিতায় চ্যাম্পিয়নরা পেয়েছে স্বর্ণপদক। এছাড়াও ২৪,০০০ ডলারের নগদ পুরস্কার।

ওয়ার্ল্ড এয়ার স্পোর্টস ফেডারেশন জানায়, এই ড্রোন রেসিং বিশ্বের অন্যতম জনপ্রিয় একটি ইভেন্ট এবং ক্রমশ এর জনপ্রিয়তা বৃদ্ধি পাচ্ছে।

ড্রোন রেসিং প্রতিযোগিতাটি যুক্তরাষ্ট্রের ইএসপিএন এবং স্কাই চ্যানেল সরাসরি সম্প্রচার করে। এছাড়া চীনের টেনসেন্ট নেটওয়ার্কের মাধ্যমে পুরো চীন জুড়ে অনলাইনেও সরাসরি সম্প্রচারিত হয়।

You Might Also Like