আইপিএলে পাঞ্জাবের কোচ হলেন হেসন

নিউজিল্যান্ডের কোচের পদ থেকে সরে দাঁড়ানোর পাঁচ মাসের মধ্যেই নতুন দায়িত্ব নিলেন মাইক হেসন। তাকে প্রধান কোচ হিসেবে নিয়োগ দিয়েছে আইপিএলের ফ্র্যাঞ্চাইজি কিংস ইলেভেন পাঞ্জাব।

ছয় বছর দায়িত্ব পালনের পর গত জুনে নিউজিল্যান্ডের প্রধান কোচের পদ থেকে পদত্যাগ করেন হেসন। তার সঙ্গে ২০১৯ বিশ্বকাপ পর্যন্ত চুক্তি থাকলেও এক বছর আগেই দায়িত্ব ছাড়েন। ব্যস্ত আন্তর্জাতিক সূচির গ্যাঁড়াকল থেকে মুক্তি পেতেই তিনি এই সিদ্ধান্ত নিয়েছিলেন।

৪৩ বছর বয়সি হেসন পাঞ্জাবে অস্ট্রেলিয়ান ব্র্যাড হজের স্থলাভিষিক্ত হলেন। হজ গত আইপিএলে পাঞ্জাবের দায়িত্বে ছিলেন। রবিচন্দ্রন অশ্বিনের অধিনায়কত্বে গত আইপিএলে শুরুটা ভালো করেছিল পাঞ্জাব। প্রথম সাত ম্যাচের পাঁচটি জিতেছিল তারা। মাঝপথে যৌথভাবে পয়েন্ট টেবিলের শীর্ষেও ছিল। কিন্তু ফর্মটা পরে ধরে রাখতে পারেনি। আট দলের মধ্যে সাতে থেকে আইপিএল শেষ করে তারা।

পাঞ্জাবের সঙ্গে দুই বছরের চুক্তিতে সই করতে চলতি সপ্তাহেই ভারতে আসার কথা হেসনের। তিনি তার নিজের কোচিং স্টাফ বেছে নেওয়ার স্বাধীনতা পাবেন। পাঞ্জাবের পরামর্শক হিসেবে কাজ করা সাবেক ভারতীয় ব্যাটসম্যান বীরেন্দর শেবাগ তার দায়িত্ব চালিয়ে যাবেন কি না, তা এখনো জানা যায়নি।

মার্টিন ক্রো, জন রাইট, ড্যানিয়েল ভেট্টোরি, স্টিফেন ফ্লেমিংয়ের পর নিউজিল্যান্ডের পঞ্চম ব্যক্তি হিসেবে আইপিএলে প্রধান কোচের দায়িত্ব পালন করবেন হেসন। গত মৌসুম পর্যন্ত রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর দায়িত্ব পালন করেছেন ভেট্টোরি। ফ্লেমিং এখনো চেন্নাই সুপার কিংসের কোচ।

হেসন এর আগে কখনোই কোনো ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগে কাজ করেননি। তবে আন্তর্জাতিক ক্রিকেটে তার অভিজ্ঞতা বেশ সমৃদ্ধই। নিউজিল্যান্ডকে প্রথমবারের মতো বিশ্বকাপের ফাইনালে নিয়ে যাওয়া তার সবচেয়ে বড় অর্জন। তার অধীনে নিউজিল্যান্ড ৫৯টি টি-টোয়েন্টি খেলে ৩০টি জিতেছে এবং ২৪টি হেরেছে।

You Might Also Like