‘বাধাই হো’ সিনেমার ধূমপানের দৃশ্য নিয়ে আপত্তি

দুর্গাপূজা উপলক্ষে গত ১৮ অক্টোবর মুক্তি পায় ‘বাধাই হো’ সিনেমাটি। বলিউড অভিনয়শিল্পী আয়ুষ্মান খুরানা ও সানিয়া মালহোত্রা অভিনীত সিনেমাটি মুক্তির পর বক্স অফিসে বেশ ভালো সাড়া ফেলেছে। মুক্তির ১২দিন পর সিনেমাটির কিছু দৃশ্য নিয়ে আপত্তি তুলেছেন ভারতের পাবলিক হেলথ ও স্টেট টোবাকো কন্ট্রোল অফিসার এস কে অরোরা। ভারতীয় একটি সংবাদমাধ্যম এ খবর প্রকাশ করেছে।

পাবলিক হেলথ ও স্টেট টোবাকো কন্ট্রোল অফিসার এস কে অরোরা সংবাদমাধ্যমটিকে বলেন, ‘‘বাধাই হো’ সিনেমায় একাধিক চরিত্রকে প্রকাশ্যে ধূমপান করতে দেখা যায়। এছাড়া তামাকের ব্র্যান্ডের প্রচার রয়েছে সিনেমায়। এটি সিগারেট ও অন্য তামাক পণ্য আইনের বিরোধী।’

তিনি আরো বলেন, ‘এ বিষয়ে সিনেমার পরিচালক, প্রযোজক ও অভিনেতাদের নোটিশ পাঠানো হয়েছে। সিনেমা থেকে ধূমপান ও সেই সংক্রান্ত দৃশ্যগুলো বাদ দেওয়ার কথা নোটিশে বলা হয়েছে। তা ছাড়া সিনেমায় তামাকের যে প্রচার করা হয়েছে, সেগুলোও সরিয়ে ফেলতে হবে। কারণ বলিউড তারকারা নতুন প্রজন্মের কাছে রোল মডেল। অনেক সময় তারা বলিউড স্টারদের অন্ধভাবে অনুসরণ করে। ফলে তারা যদি কোনো বদোভ্যাস শুরু করে তাহলে তার দায় বলিউড তারকাদের উপরেই বর্তায়। তাই বলিউড তারকাদের মানবিক দিক থেকে ভাবা উচিৎ।’

প্রকাশিত প্রতিবেদনে জানানো হয়েছে, সাদামাটা পারিবারিক গল্প নিয়ে নির্মিত হয়েছে ‘বাধাই হো’ সিনেমা। এতে অশ্লীল শব্দ বা দৃশ্য নেই তাও সিনেমার নির্মাতারা নোটিশ পেলেন। তবে এবারই প্রথম দিল্লির স্বাস্থ্য দপ্তর বলিউডের কোনো সিনেমায় কাঁচি চালানোর কথা বলল এমন নয়। কারণ এর আগেও অনেক বলিউড সিনেমাই দিল্লির স্বাস্থ্য দপ্তরের নোটিশের মুখে পড়েছে।

‘বাধাই হো’ সিনেমাটি পরিচালনা করেছেন অমিত শর্মা। কমেডি-ড্রামা ঘরানার এ সিনেমায় আরো অভিনয় করেছেন নীনা গুপ্তা, শিবা চন্দ, সুরেখা প্রমুখ।

You Might Also Like