নির্বাচনের তফসিল ঘোষণা হতে পারে ৪ নভেম্বর

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের তফসিল আগামী ৪ নভেম্বর ঘোষণা হতে পারে। এদিন বাংলাদেশ টেলিভিশনে জাতির উদ্দেশে ভাষণের মাধ্যমে প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কে এম নুরুল হুদা তফসিল ঘোষণা করবেন বলে জানা গেছে।

ইসি সূত্র জানায়, জাতির উদ্দেশে ভাষণের জন্য কমিশন থেকে একটি চিঠি বাংলাদেশ টেলিভিশনকে (বিটিভি) পাঠানো হয়েছে। চিঠিতে ৪ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণ দেবেন সিইসি কে এম নুরুল হুদা, এ বিষয়ে পদক্ষেপ নেওয়ার জন্য বলা হয়েছে।

আগামী ৩ নভেম্বর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে এই ভাষণ রেকর্ডের সার্বিক প্রস্তুতি নেওয়া হবে।

২০১৩ সালের ২৫ নভেম্বর জাতির উদ্দেশে ভাষণদানকালে দশম জাতীয় সংসদ নির্বাচনের তফসিল ঘোষণা করেছিলেন তৎকালীন সিইসি রকিবউদ্দীন আহমেদ। সেই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল ২০১৪ সালের ৫ জানুয়ারি।

এদিকে তফসিলের আগে আগামী ১ নভেম্বর বিকেল ৪টায় বঙ্গভবনে রাষ্ট্রপতি আবদুল হামিদের সঙ্গে সাক্ষাৎ করবেন সিইসি ও নির্বাচন কমিশনারা। সাক্ষাতে একাদশ জাতীয় সংসদ নির্বাচনের প্রস্তুতি সম্পর্কে অবহিত করবেন নির্বাচন কমিশন।

আগামী ৩০ অক্টোবর থেকে সংসদ নির্বাচনের ক্ষণ গণনা শুরু হবে। আগামী ২৮ জানুয়ারির মধ্যে একাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠানের আইনি বাধ্যবাধকতা রয়েছে।

সর্বশেষ দশম সংসদ নির্বাচনের আগে তৎকালীন সিইসির নেতৃত্বে ২০১৩ সালের ১৯ নভেম্বর রাষ্ট্রপতির সঙ্গে সাক্ষাৎ হয়। তার এক সপ্তাহের মাথায় ২৫ নভেম্বর ভোটের তফসিল ঘোষণা করা হয়।

You Might Also Like