বন্ধ হয়ে যাচ্ছে ক্যামব্রিজ অ্যানালিটিকা

রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা বন্ধ হয়ে যাচ্ছে। প্রতিষ্ঠানটির বিরুদ্ধে অভিযোগ, তারা রাজনৈতিক মক্কেলের হয়ে অনৈতিকভাবে অন্যের ব্যক্তিগত তথ্য হস্তগত করেছে।
ফেসবুকের দেওয়া তথ্য মতে, তাদের প্রায় ৮ কোটি ৭০ লাখ ব্যবহারকারীর তথ্য একটি কুইজ অ্যাপের মাধ্যমে হাতিয়ে নেয় রাজনৈতিক পরামর্শক প্রতিষ্ঠান ক্যামব্রিজ অ্যানালিটিকা।
প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়ার ব্যাপারটি তাদের ওয়েবসাইটে এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে ক্যামব্রিজ অ্যানালিটিকা। সেখানে লেখা হয়েছে, ‘গত কয়েক মাস ধরে কামব্রিজ অ্যানালিটিকা ভিত্তিহীন অভিযোগের শিকার হচ্ছে। কোম্পানিটি তাদের রেকর্ড সংশোধনের চেষ্টা করা সত্ত্বেও এটির কার্যক্রম সম্পর্কে অপপ্রচার চালানো হচ্ছে, যেসব কার্যক্রম শুধু বৈধই নয়, রাজনৈতিক ও বাণিজ্যিক অঙ্গনে অনলাইন বিজ্ঞাপণের জন্য ব্যাপকভাবে স্বীকৃত মানদণ্ডের উপকরণ সমৃদ্ধ।’
‘কোম্পানির কর্মীরা যে নৈতিক ও আইনগতভাবে কাজ করেছে ক্যামব্রিজ অ্যানালিটিকার এই অটল দৃঢ় বিশ্বাস থাকার পরও… ব্যাপক গণমাধ্যম প্রচারণা কোম্পানিটির ভোক্তা ও সরবরাহকারীদের ভার্চুয়ালি তাড়িয়ে দিয়েছে।’ ‘তাই, এই ব্যাপারে মনস্থির করা হয়েছে যে, কোম্পানির ব্যবসা চালিয়ে যাওয়ার সামর্থ্য আর নেই।’ এদিকে সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক জানিয়েছে, স্ক্যান্ডালের ঘটনায় তাদের নিজস্ব তদন্ত চলছে।
ফেসবুকের এক মুখপাত্র বলেন, ‘কী ঘটেছিল তা অনুধাবন করতে এবং এ ধরনের ঘটনার পুনরাবৃত্তি রোধে আমাদের প্রতিশ্রুতি ও প্রতিজ্ঞার পরিবর্তন হয়নি। প্রাসঙ্গিক কর্তৃপক্ষকে নিয়ে আমরা আমাদের তদন্ত চালিয়ে যাচ্ছি।’

তথ্য : বিবিসি

You Might Also Like