৬ বিলিয়ন ডলার ক্ষতিপূরণে ইরানকে নির্দেশ

৬ বিলিয়ন মার্কিন ডলার দিতে ইরানকে নির্দেশ দিয়ে রায় দিয়েছেন এক মার্কিন বিচারক। এ সংক্রান্ত একটি মামলার নথি থেকে এ তথ্য জানা গেছে। সেপ্টেম্বর ১১ হামলায় যুক্তরাষ্ট্রের মাটিতে এ যাবৎকালের সবচেয়ে ভয়াবহ ও বড়, প্রায় ৩ হাজার লোক নিহত হয়েছিল।
‘টমাস বার্নেট বনাম দি ইসলামিক রিপাবলিক অব ইরান’ নামের ওই মামলায় গত সোমবার রায় দেন যুক্তরাষ্ট্রের ওই বিচারক। রায়ে দেখা যায়, ‍দি ইসলামিক রিপাবলিক অব ইরান, দি ইসলামিক রিভল্যুশন গার্ড কর্পস এবং দি সেন্ট্রাল ব্যাংক অব দি ইসলামিক রিপাবলিক অব ইরান সেপ্টেম্বর ১১ হামলায় ১ হাজারের বেশি লোকের মৃত্যুর জন্য দায়ী। নিউ ইয়র্কের দক্ষিণ জেলা আদালতের বিচারক জর্জ বি ড্যানিয়েলস এ রায় লেখেন।

মামলার নথিতে দেখা যায়, রায়ে ইরানকে ক্ষতিগ্রস্ত পরিবারের প্রতি দম্পতির জন্য ১ কোটি ২৫ লাখ ডলার, প্রতি পিতা-মাতার জন্য ৮৫ লাখ ডলার, প্রতি সন্তানের জন্য ৮৫ লাখ ডলার ও প্রতি সহোদরের জন্য ৪২ লাখ ৫০ হাজার ডলার দিতে নির্দেশ দেওয়া হয়েছে।
হামলার দিন অর্থাৎ ২০০১ সালের ১১ সেপ্টেম্বর থেকে রায়ের দিন পর্যন্ত জরিমানা অর্থের ওপর ৪.৯৬ হারে বাৎসরিক সুদ প্রযোজ্য হবে বলে রায়ে বলা হয়।

এ মামলায় আদালত ‘ডিফল্ট রায়’ প্রদান করেন। যুক্তরাষ্ট্রে ‘ডিফল্ট রায়’ বলতে বুঝায় যখন একজন বিবাদী আদালতে মামলায় লড়াই থেকে বিরত থাকেন।

এর আগেও ২০১১ ও ২০১৬ সালে বিচারক ড্যানিয়েলস ওই হামলায় ক্ষতিগ্রস্তদের কয়েক বিলিয়ন ডলার ক্ষতিপূরণ দিতে ডিফল্ট রায় ঘোষণা করেছিলেন।

সোমবারের রায়ের ব্যাপারে এখনো ইরানের কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

তথ্য : আল জাজিরা

You Might Also Like