অবকাঠামো খাতে সহযোগিতার জন্য রাশিয়া এবং পাকিস্তানের মধ্যে চুক্তি সই

কৌশলগত অংশীদারিত্ব প্রতিষ্ঠার জন্য রাশিয়াকে আনুষ্ঠানিক প্রস্তাব দিয়েছে পাকিস্তান। দু দেশের মধ্যে কূটনৈতিক সম্পর্ক প্রতিষ্ঠার ৭০ বছরপূর্তিতে এ প্রস্তাব দিল ইসলামাবাদ।

পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় গতকাল (মঙ্গলবার) এক বিবৃতিতে বলেছে, “আমরা বিশ্বাস করি দীর্ঘমেয়াদি বহুমুখী কৌশলগত অংশীদারিত্ব থেকে দু দেশের জনগণ লাভবান হবে যা আঞ্চলিক শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠায় ভূমিকা রাখবে।”

বিবৃতিতে পাক পররাষ্ট্র দপ্তর আরো বলেছে, সাম্প্রতিক নানা ঘটনায় পাকিস্তান ও রাশিয়ার সম্পর্ক অন্যরকম উচ্চতায় পৌঁছেছে এবং দু দেশের জন্যই তা অনুকূল। সম্প্রতি দু দেশের মধ্যে সম্পর্কের ব্যাপক উন্নতি হলেও পাকিস্তান এই প্রথম রাশিয়ার সঙ্গে কৌশলগত সম্পর্ক প্রতিষ্ঠার আনুষ্ঠানিক ইচ্ছা প্রকাশ করল। পাকিস্তানের এই পদক্ষেপকে খুবই গুরুত্ব দিয়ে দেখা হচ্ছে। এ প্রস্তাবের মাধ্যমে পাকিস্তান সুস্পষ্টভাবে রাশিয়ার সঙ্গে বৃহত্তর সহযোগিতা প্রতিষ্ঠার দিকে ঝুঁকে পড়ল। সম্প্রতি পাকিস্তানের বিষয়ে আমেরিকা যে কঠোর মনোভাব নিয়েছে তার কারণে ইসলামাবাদ রাশিয়ার দিকে ঝুঁকে পড়ল বলে মনে করা হচ্ছে। অন্যদিকে, রাশিয়ার দীর্ঘদিনের মিত্র ভারত দিন দিন আমেরিকার সঙ্গে সম্পর্ক ঘনিষ্ঠ করছে।

You Might Also Like