দ্বিমুখী অ্যাটম বোমার আঘাতে ধ্বংস হবে ৯০ শতাংশ মার্কিনি

উত্তর কোরিয়ার পারমাণবিক-ইলেক্ট্রোম্যাগনেটিক কোনো বোমা আমেরিকায় আঘাত হানলে দেশটির জনসংখ্যার নব্বুই শতাংশেরও বেশি মানুষ নিহত হবে।

ন্যাটো জোটের অন্যতম সাবেক সেনা-কমান্ডার ও মার্কিন নৌবাহিনীর সাবেক অ্যাডমিরাল জেমস স্ট্যাভরিডিস এই হুঁশিয়ারি দিয়েছেন।

সম্প্রতি ‘বিজিনেস ইনসাইডার’ সাময়িকীকে দেয়া এক সাক্ষাতকারে উত্তর কোরিয়ার এই দু-মুখো পরমাণু বোমার হামলা সম্পর্কে হোয়াইট হাউজকে সতর্ক করে দিয়ে তিনি বলেছেন, এ ধরনের হামলা সফল হলে মার্কিন জনসংখ্যার ৯০ শতাংশই ধ্বংস হয়ে যাবে।

স্ট্যাভরিডিস এই দ্বিমুখী পরমাণু অস্ত্র সম্পর্কে আরও বলেছেন, এই বোমা বিস্ফোরণের ফলে পারমাণবিক বিস্ফোরণ ছাড়াও আরও তিন হামলার ঢেউ বয়ে যাবে গোটা আমেরিকার ওপর। আর এক্ষেত্রে প্রথমে পানি ও তাপ-নিয়ন্ত্রণ ব্যবস্থা এবং এসবের তথ্য-সিস্টেমগুলো ধ্বংস হবে, দ্বিতীয় পর্যায়ে এক মাইক্রো-সেকেন্ডে আগের চেয়ে কিছুটা দুর্বল অথচ অভিন্ন হামলা ঘটবে এবং তৃতীয় পর্যায়ে কয়েক মিনিটের মধ্যে গোটা মার্কিন যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ উৎপাদন কেন্দ্রগুলো ধ্বংস হয়ে যাবে।

এ ধরনের বোমা হামলার ফলে সপ্তাহ’র পর সপ্তাহ ও মাসের পর মাস এবং এমনকি দুই বছর পর্যন্ত বিদ্যুৎ থেকে বঞ্চিত হবে মার্কিন যুক্তরাষ্ট্র।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের সঙ্গে বৈঠক করবেন বলে প্রস্তুতির কথা জানানো হচ্ছে তখন এসব তথ্য প্রকাশ করলেন মার্কিন এই সাবেক সেনা-কমান্ডার।

You Might Also Like