৪ ম্যাচে আগে চ্যাম্পিয়ন বার্সা

বার্সেলোনার ম্যাচ বাকি আরো ৪টি। লিগ শিরোপার জন্য মাত্র ১ পয়েন্ট দরকার; এমন সমীকরণ নিয়েই গতকাল রাতে দেপোর্তিভো লা করুনার মুখোমুখি হয় বার্সা। প্রতিপক্ষের মাঠে লিওনেল মেসির হ্যাটট্রিকে দাপুটে জয়ে লা লিগায় নিজেদের ২৫তম শিরোপা ঘরে তোলে ন্যু ক্যাম্পের ক্লাবটি।

দেপোর্তিভোর মাঠ এস্তাদিও মিউনিসিপ্যাল ডি রিয়াজরে অতিথি হিসেবে খেলতে যায় বার্সা। স্বাগতিকদের বিপক্ষে মেসির অসাধারন হ্যাটট্রিকের সঙ্গে একটি গোল পান ফিলিপ কুতিনো। আর তাতেই দেপোর্তিভোর বিপক্ষে ৪-২ ব্যবধানে জিতে চ্যাম্পিয়ন মেসি-সুয়ারেজ-ইনিয়েস্তারা।
গত সপ্তাহেই স্প্যানিশ কোপা দেল’রের শিরোপা ঘরে তুলেছিল বার্সা। সেভিয়াকে ৫-০ গোল উড়িয়ে দেওয়ার পর এবার লিগ শিরোপা জয়ী ম্যাচটিতেও ৪ গোলের দেখা পেল বার্সার খেলোয়াড়রা। আর তাতেই শিরোপার মুকুট পড়ল বার্সা। এর মধ্য দিয়ে লা লিগায় নিজের প্রথম মৌসুমেই লিগ শিরোপা জয়ের স্বাদ পেলেন বার্সেলোনা কোচ আর্নেস্তো ভালভার্দে। চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনাল থেকে বাদ পড়ায় আপাতত ঘরোয়া শিরোপা নিয়েই সন্তুষ্ট থাকতে হচ্ছে তাকে।
প্রতিপক্ষের মাঠে ম্যাচের ৭ মিনিটেই গোল উৎসবের সূচনা করে বার্সা। এসময় ডি-বক্সের মধ্যে উসমান দেম্বেলের পাস পেয়ে উঁচু কোনাকুনি শটে দলকে এগিয়ে দেন ব্রাজিলিয়ান তারকা ফিলিপে কুতিনহো। ম্যাচের ৩০তম মিনিটে লিওনেল মেসির দারুণ একটি ফ্রি-কিক ঝাঁপিয়ে কর্নারের বিনিময়ে ঠেকান গোলরক্ষক। তবে এর ৮ মিনিট পরই আর্জেন্টাইন এ তারকাকে রুখতে পারেনি দেপোর্তিভো। লুইস সুয়ারেজের কাছ থেকে বল পেয়ে অসাধারণ ভলিতে গোলরক্ষককে পরাস্ত করেন মেসি। এই গোলেই প্রথম খেলোয়াড় হিসেবে লা লিগায় সাত মৌসুমে ৩০ বা তার বেশি গোল করেন আর্জেন্টিনা অধিনায়ক। ম্যাচের ৪০ মিনিটে পাল্টা আক্রমণে ব্যবধান কমায় দেপোর্তিভো। লুকাস পেরেসের নীচু শটে জায়গা থেকে নড়ার সুযোগ পাননি মার্ক-আন্দ্রে টের স্টেগেন।
বিশ্রাম শেষে ম্যাচের ৬৪তম মিনিটে সমতা এনে স্বাগতিক দশর্কদের উচ্ছ্বাস ফেরায় দেপোর্তিভো। দলটির হয়ে এ সময় গোলটি করেন তুরস্কের মিডফিল্ডার এমরে কোলাক। তবে শেষপর্যন্ত মেসির ঝলকে ম্যাচ নিজেদের নিয়ন্ত্রনে রাখতে পারেনি দেপোর্তিভো। তিন মিনিটের ব্যবধানে দুই গোল করে মেসি বার্সার সমর্থকদের অপেক্ষার পালা শেষ করে দেন। ম্যাচের ৮২তম মিনিটে সুয়ারেজের সঙ্গে বল দেওয়া-নেওয়া করে কাছ থেকে দলকে ফের এগিয়ে দেন মেসি। আর ৮৫তম মিনিটে হ্যাটট্রিক পূরণ হয় পাঁচ বারের ব্যালন ডি’অর জয়ী তারকার।

ম্যাচের ৮৭তম মিনিটে ইভান রাকিতিচের বদলে মাঠে নামেন চলতি মৌসুম শেষে বার্সেলোনা ছাড়ার ঘোষণা দেওয়া আন্দ্রেস ইনিয়েস্তা। মাঠে উপস্থিত বার্সেলোনা ও দেপোর্তিভো সমর্থকরা উঠে দাঁড়িয়ে সম্মান জানায় বার্সার হয়ে ২২ বছর ধরে খেলা নির্ভরযোগ্য মিডফিল্ডার ইনিয়েস্তাকে।

You Might Also Like