কোরিয়ার সম্পর্ক স্বাভাবিকীকরণে সহযোগিতা করবে রাশিয়া

প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, দুই কোরিয়ার মধ্যে স্বাভাবিক সম্পর্ক প্রতিষ্ঠার উদ্যোগে সিউল ও পিয়ংইয়ংকে সহযোগিতা করবে রাশিয়া। তিনি রোববার রাতে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সঙ্গে এক টেলিফোনালাপে এ প্রতিশ্রুতি ব্যক্ত করেন।

রুশ প্রেসিডেন্টের আবাসিক প্রাসাদ ক্রেমলিনের পক্ষ থেকে এ তথ্য প্রকাশ করা হয়েছে। এতে বলা হয়েছে, টেলিফোনালাপে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইনের সাম্প্রতিক সাক্ষাতের প্রশংসা করেন প্রেসিডেন্ট পুতিন।

তিনি বলেন, পানমুনজমে অনুষ্ঠিত বৈঠক থেকে কোরীয় উপদ্বীপকে পরমাণু অস্ত্রমুক্ত করার যে ঘোষণা দেয়া হয়েছে তা ওই উপদ্বীপে উত্তেজনা প্রশমনে উল্লেখযোগ্য ভূমিকা রাখবে।
দুই কোরিয়ার মধ্যে ভবিষ্যত আলোচনা এবং শান্তি প্রতিষ্ঠার যেকোনো উদ্যোগে সিউল ও পিয়ংইয়ংয়ের পাশে থাকার প্রতিশ্রুতি দেন রাশিয়ার প্রেসিডেন্ট।

অনেক জল্পনা-কল্পনার অবসান ঘটিয়ে উত্তর কোরিয়ার নেতা কিম জং-উন ও দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে-ইন গত শুক্রবার দু’দেশের সীমান্তবর্তী পানমুনজম গ্রামে মুখোমুখি বৈঠকে মিলিত হন। বৈঠকে দুই দেশের মতবিরোধ রাজনৈতিক আলোচনার মাধ্যমে মিটিয়ে ফেলতে একমত হন দুই নেতা।

You Might Also Like