আলোচনায় বসতে প্রস্তুত কিম জং

যে কোনো সময় জাপানের সাথে আলোচনায় বসতে প্রস্তুত উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর এ তথ্য জানিয়েছে।
গত শুক্রবার দুই কোরিয়ার সীমান্তবর্তী গ্রাম পানমুনজামে দক্ষিণের প্রেসিডেন্ট মুন জায়ের সঙ্গে বৈঠকে বসেন কিম জং উন। ১৯৫০-৫৩ সালের যুদ্ধের পর উনই উত্তর কোরিয়ার প্রথম প্রেসিডেন্ট যিনি দক্ষিণ কোরিয়ার মাটিতে পা রাখলেন। আগামী মে মাসে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে বৈঠকে বসতে যাচ্ছেন উন। এর প্রস্তুতি হিসেবেই মুন জায়ের সঙ্গে বৈঠক করেছেন তিনি।

এশিয়ায় যুক্তরাষ্ট্রের ঘনিষ্ঠ মিত্র বলে পরিচিত জাপান। দীর্ঘদিন ধরে পিয়ংইয়ংয়ের সঙ্গে দূরত্ব বজায় রেখে চলেছে টোকিও। তবে পরিবর্তিত রাজনৈতিক পরিস্থিতিতে উত্তর কোরিয়ার সঙ্গে বৈঠকে আগ্রহ দেখিয়েছে জাপান। সম্প্রতি জাপানি প্রধানমন্ত্রী শিনজো আবে প্রকাশ্যেই উনের সঙ্গে বৈঠকের আগ্রহ প্রকাশ করেছেন। শুক্রবার উনের সঙ্গে সম্মেলনে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জায়ে এই বার্তা পৌঁছে দিয়েছেন।

দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের মুখপাত্র কিম ইউ কিঅম সাংবাদিকদের বলেছেন, ‘প্রেসিডেন্ট মুন কিমকে বলেছেন প্রধানমন্ত্রীর আবের উত্তর কোরিয়ার সঙ্গে আলোচনার আগ্রহ আছে এবং তিনি উত্তর কোরিয়া ও জাপানের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক স্বাভাবিক করতে চান। জবাবে কিম বলেছেন, জাপানের সঙ্গে যে কোনো সময় আলোচনায় বসার ইচ্ছা প্রকাশ করছে উত্তর কোরিয়া।’

You Might Also Like