শান্তি বজায় রাখতে সম্মত ভারত-চীন

শান্তি বজায় রাখতে দুই দেশের সেনাবাহিনীর মধ্যে যোগাযোগ বাড়াতে সম্মত হয়েছে ভারত ও চীন। চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে ভারতের প্রেসিডেন্ট নরেন্দ্র মোদির বৈঠকে শনিবার এ সিদ্ধান্ত হয়েছে।

শুক্রবার চীনের উয়াহান শহরে অনানুষ্ঠানিক বৈঠকে বসেছিলেন মোদি ও জিনপিং।

ভারতের পররাষ্ট্র সচিব বিজয় গোখলে শনিবার জানিয়েছেন আলোচনায় উভয় নেতা সম্মত হয়েছেন যে, পারস্পরিক বিরোধপূর্ণ বিষয়গুলো আলোচনার মাধ্যমে সমাধানে উভয় দেশেরই প্রজ্ঞা ও পক্কতা রয়েছে।

তিনি বলেন, ‘ভারত-চীন সীমান্তের প্রশ্নে একটি ন্যায্য যৌক্তিক ও পরস্পরের কাছে গ্রহণযোগ্য সমাধানে পৌঁছতে বিশেষ প্রতিনিধিরা যে চেষ্টা চালিয়ে যাচ্ছে সে বিষয়ে মত বিনিময় করেন দুই নেতা। এই সময়ের মধ্যে ভারত-চীন সীমান্তের সকল অংশে শান্তি ও স্থিতিশীলতা বজায় রাখা গুরুত্বপূর্ণ বলেও মত প্রকাশ করেন তারা।

চীনের গণমাধ্যমে মোদি-জিনপিংয়ের এই বৈঠকের প্রশংসা করা হয়েছে। ২৪ ঘণ্টায় মোট ছ’বার বৈঠক করেছেন এই দুই নেতা কখনও চায়ের কাপ হাতে। কখনও নিরিবিলিতে বসে এমনকি উয়াহানের বিখ্যাত হ্রদের ধার ঘেঁষে হাঁটতে হাঁটতে আলোচনা করেছেন দুই তারা।

চীনের সংবাদমাধ্যমের কথায়, ‘এ ধরনের বৈঠকে কোনও চাপ থাকে না। প্রত্যাশা থাকে না। ফলে এজেন্ডার বাইরে আলোচনায় গিয়েও বাড়তি ফল পাওয়া যায়।’

চীনের ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টির মুখপাত্র পিপলস ডেইলি লিখেছে, ‘দুই মহান দেশের বড় সহযোগিতা পাওয়া উচিৎ।’

You Might Also Like