সমঝোতায় কোনো যোগ-বিয়োগ হবে না: রাশিয়া

২০১৫ সালে ইরান ও ছয় জাতিগোষ্ঠীর মধ্যে সই হওয়া পরমাণু সমঝোতায় কোনো সংশোধন বা কোনোকিছু যোগ করার সুযোগ নেই। পরমাণু সমঝোতায় আমেরিকা থাকবে কিনা সে বিষয়ে চূড়ান্ত ঘোষণা দেয়ার সময়সীমা যখন ঘনিয়ে আসছে তখন মস্কো একথা বলল।

রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া জাখারোভা আজ (বৃহস্পতিবার) মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ও ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাকরনের মন্তব্যে উদ্বেগ প্রকাশ করে বলেন, “আমরা এসব কথায় খুবই উদ্বিগ্ন। পরমাণু সমঝোতা সম্পর্কে আমেরিকা ও ফ্রান্সের প্রেসিডেন্ট যেসব কথা বলেছেন আমি তার কথা বলছি। রাশিয়া বার বার বলেছে যে, পরমাণু সমঝোতার বিষয়ে নতুন করে ভোট দেয়ার, পরিবর্তন করার কিংবা এর কলেবর বাড়ানোর কোনো সুযোগ নেই।”
চলতি সপ্তাহে ফরাসি প্রেসিডেন্ট আমেরিকা সফর করেন এবং সফরের শেষ পর্যায়ে জর্জ ওয়াশিংটন বিশ্ববিদ্যালয়ে দেয়া এক বক্তব্যে বলেন, মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সম্ভবত ইরানের পরমাণু সমঝোতা থেকে বেরিয়ে যাবেন।

ট্রাম্প ২০১৭ সালের শুরুতে আমেরিকার ক্ষমতা গ্রহণ করার পর থেকে ইরানের সঙ্গে তার দেশসহ ছয় পশ্চিমা দেশের সঙ্গে সই হওয়া পরমাণু সমঝোতা বাতিল বা তার দেশকে এ সমঝোতা থেকে বের করে নেয়ার হুমকি দিয়ে আসছেন। ২০১৫ সালে সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার শাসনামলে এ সমঝোতায় সই করে ওয়াশিংটন।

সমঝোতাটি স্বাক্ষরিত হওয়ার পর থেকে ইরানের কর্মসূচিকে কেন্দ্র করে দেশটির ওপর আরোপিত নিষেধাজ্ঞা স্থগিত রেখে প্রতি চারমাস পরপর একটি প্রজ্ঞাপনে সই করে আসছিলেন মার্কিন প্রেসিডেন্ট। আগামী ১২ মে ওই প্রজ্ঞাপনে সই করার পরবর্তী তারিখ। কিন্তু ট্রাম্প হুমকি দিয়েছেন এ সময়ের মধ্যে ইরানের পরমাণু সমঝোতায় তার ইচ্ছেমতো পরিবর্তন আনা সম্ভব না হলে তিনি প্রজ্ঞাপনে সই করবেন না এবং আমেরিকাকে এ সমঝোতা থেকে বের করে নেবেন।

You Might Also Like