রোনালদোকে ছাড়িয়ে মেসি

সময়ের সেরা এ দুই তারকার মধ্যকার লড়াইটা বহমান। কখনো ট্রফি জয় আবার কখনো আয়ের দিক থেকে একে অপরকে ছাড়িয়ে যাওয়ার চেষ্টায় থাকেন ক্রিস্টিয়ানো রোনালদো ও লিওনেল মেসি।

গত নভেম্বরে রিয়াল মাদ্রিদের সঙ্গে চুক্তি নবায়নের পর রোনালদোর বেতনটা ছিল বেশ আকর্ষনীয়। নতুন চুক্তি অনুযায়ী রিয়াল মাদ্রিদ থেকে সপ্তাহে ৫ লাখ পাউন্ড বেতন পাচ্ছেন তিনি। তারপরও মৌসুম শেষে সব মিলিয়ে আয়ের দিক থেকে মেসিকে ছুঁতে পারবেন না তিনি। মৌসুম শেষে এবার রোনালদোর চেয়ে মেসি আয় বেশি থাকবে ২৮ মিলিয়ন পাউন্ড। উপার্জনের দিক থেকে এই প্রথম রোনালদোকে ছাড়িয়ে যাচ্ছেন মেসি।

ফ্রান্স ফুটবল’স ম্যাগাজিনের এক প্রতিবেদনে জানানো হয় মৌসুম শেষে বেতন, বোনাস, পন্যের দুতিয়ালি এবং বিজ্ঞাপন থেকে মেসির আয় হবে ১১০ মিলিয়ন পাউন্ড। আর এই আয়ের মধ্য দিয়ে নতুন রেকর্ড গড়বেন মেসি। কারণ আয়ের দিক থেকে কোনো ফুটবলার এক মৌসুমে এখনো ১০০ মিলিয়ন পাউন্ডের মাইলফলক ছাড়াতে পারেননি। মেসির চিরপ্রতিদ্বন্দ্বী রোনালদো এবার ৮২ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে তালিকার দ্বিতীয় স্থানে থেকে মৌসুম শেষ করবে।
২০১৭-১৮ মৌসুমে শীর্ষ আয়ের খেলোয়াড়দের মধ্যে ইংলিশ লিগের কোনো ফুটবলার নেই। ৭১ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে তৃতীয় স্থানে থাকছেন প্যারিস সেইন্ট জামেই তারকা নেইমার। ৩৯ মিলিয়ন পাউন্ডে ‍চতুর্থ স্থানে রিয়াল মাদ্রিদের আরেক তারকা গ্যারেথ বেল। আর ২৫ মিলিয়ন পাউন্ড আয় নিয়ে পঞ্চম স্থানে বার্সেলোনা ডিফেন্ডার জেরার্ড পিকে।

তবে মৌসুমের সেরা উপার্জনের কোচদের মধ্যে শীর্ষেই রয়েছেন পর্তুগিজ নাম্বার ওয়ান হোসে মরিনহো। ২৩ মিলিয়ন পাউন্ড নিয়ে শীর্ষে রয়েছেন ম্যানচেস্টার ইউনাইটেডের এ কোচ। ১৮ মিলিয়ন পাউন্ড নিয়ে চতুর্থ স্থানে রিয়াল কোচ জিদান আর ম্যানসিটি কোচ পেপ গার্দিওলা ১৭.৫ মিলিয়ন পাউন্ডে পঞ্চম স্থানে থাকবেন বলে ফ্রান্স ফুটবল’স এর প্রতিবেদনে জানানো হয়।

You Might Also Like