টরন্টোতে পথচারীদের ওপর গাড়ি তুলে ১০ জন্য হত্যা

পথচারীদের ওপর ইচ্ছাকৃতভাবে গাড়ি তুলে দিয়ে ১০ জনকে হত্যা করেছেন চালক। এ ঘটনায় আহত হয়েছেন ১৫ জন। কানাডার টরেন্টোতে সোমবার এ ঘটনা ঘটে।
সোমবার দুপুরের এ ঘটনায় হামলাকারীকে শনাক্ত ও গ্রেপ্তার করতে পেরেছে পুলিশ। ২৫ বছর বয়সি ওই হামলাকারীর নাম অ্যালেক মিনাসিয়ান। তিনি ভাড়া করা একটি রাইডার ভ্যানগাড়ি দিয়ে এ ঘটনা ঘটিয়েছেন। তাকে ঘটনাস্থলের কয়েকটি সড়ক দূরে থেকে গ্রেপ্তার করা হয়।

অন্য পথচারীদের ধারণ করা ভিডিওতে দেখা যায়, গ্রেপ্তারকালে মিনাসিয়ান একটি বস্তুর দিকে ‍পুলিশ কর্মকর্তাদের ইঙ্গিত করছেন। পুলিশ তাকে আত্মসমর্পণের আহ্বান জানায়। পরে কোনো গুলি ছোঁড়া ছাড়াই পুলিশ তাকে গ্রেপ্তার করতে সমর্থ হয়।

এ ঘটনায় টরন্টোর পুলিশের উপপ্রধান পিটার ইউয়েন প্রত্যক্ষদর্শীদের তথ্য দিতে এগিয়ে আসার আহ্বান জানিয়ে বলেছেন, ‘এ ঘটনায় সূক্ষ্ম তদন্ত হবে।’ তিনি জানান, হতাহতদের পরিবার ও প্রত্যক্ষদর্শীদের জন্য কয়েকটি হটলাইন খোলা হয়েছে।
শহর পুলিশ প্রধান মার্ক স্যান্ডার্স এক সংবাদ সম্মেলনে জানিয়েছেন, ধারণা করা হচ্ছে এটি ইচ্ছাকৃত হত্যাকাণ্ড। হামলার উদ্দেশ্য জানা যায়নি।

তিনি জানান, হামলাকারী টরন্টোর উপশহর রিচমন্ড হিলের অ্যালেক মিনাসিয়ান সম্পর্কে পুলিশের কাছে পূর্ব কোনো অপরাধমূলক তথ্য নেই।
এক টুইটার বার্তায় কানাডার জননিরাপত্তা মন্ত্রী রালফ গুডেল জরুরি সেবাদানকারী সংস্থাগুলোকে ধন্যবাদ জানিয়ে বলেছেন, ‘এটি একটি ভয়ংকর হামলা।’

কানাডার ইতিহাসে অন্যতম সহিংস এ হামলার ঘটনাকে দেশটির প্রেসিডেন্ট জাস্টিন ট্রুডো ‘বেদনার্ত ও অবিবেচক হামলা’ বলে অভিহিত করেছেন।

তথ্য : বিবিসি ও রয়টার্স

You Might Also Like