পরমাণু সমঝোতার প্রতি অবিচল থাকতে হবে: মার্কেল

মার্কেল ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার প্রতি তার দৃঢ় সমর্থন পুর্নব্যক্ত করেছেন। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প যখন ইরানের পরমাণু সমঝোতা বাতিল করার আহ্বান জানাচ্ছেন তখন পরমাণু সমঝোতার প্রতি এ সমর্থন জানান মার্কেল ।

ইসরাইলের টেলিভিশন চ্যানেল ১০-কে দেয়া এক সাক্ষাৎকারে গতকাল (রোববার) মার্কেল বলেন, “পরমাণু সমঝোতায় অবিচল থাকাকে আমরা কল্যাণকর হিসেবে বিশ্বাস করি। সর্বদিক থেকে সঠিক না হলেও বরং কোনো সমঝোতা না থাকার চেয়ে এটি অনেক ভালো।”

ইহুদিবাদী ইসরাইলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বারবার অভিযোগ করে আসছেন যে পরমাণু বোমা তৈরির চেষ্টা করে আসছে ইরান। যদিও মধ্যপ্রাচ্যে একমাত্র ইসরাইলের হাতে পরমাণু বোমা রয়েছে মনে করা হয়। পরমাণু সমঝোতার কঠোর সমালোচক মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের সঙ্গে ওয়াশিংটনে সাক্ষাতের দুই দিন আগে মার্কেলের এসব মন্তব্য এলো। পরমাণু সমঝোতা পুরোপুরিভাবে বাস্তবায়ন নিশ্চিত করতে জার্মান অত্যন্ত ঘনিষ্ঠভাবে নজর রাখবে বলেও জানান মার্কেল।

২০১৫ সালের জুলাই মাসে জার্মানি, আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, রাশিয়া ও চীনকে নিয়ে গঠিত ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে পরমাণু সমঝোতা সই করে ইরান। ২০১৬ সালের জানুয়ারি থেকে এটির বাস্তবায়ন শুরু হলেও মার্কিন সরকার কখনোই এ সমঝোতা পুরোপুরি মেনে চলেনি।

You Might Also Like