মানবিক বিপর্যয় ঘটছে

উগ্র তাকফিরি গোষ্ঠী দায়েশের সঙ্গে সংশ্লিষ্ট সন্ত্রাসীদের বিরুদ্ধে দেশটির সেনাবাহিনীর চলমান অভিযানের ফলে সেখানে মানবিক সংকট সৃষ্টি হয়েছে বলে আন্তর্জাতিক মানবাধিকার সংস্থা হিউম্যান রাইটস ওয়াচ (এইচআরডাব্লিউ) সতর্ক করেছে।

নিউইয়র্ক ভিত্তিক মানবাধিকার সংস্থাটি জানিয়েছে, সেনাবাহিনীর অভিযানে সন্ত্রাসীসহ সাধারণ মানুষ ব্যাপক ক্ষতির মুখে পড়েছে এবং গণহারে সবাইকে এর শাস্তি ভোগ করতে হচ্ছে। সংস্থাটি আরো বলেছে, উত্তর সিনাই এলাকায় ৪ লাখ ২০ হাজার মানুষের জন্য জরুরিভিত্তিতে খাদ্য, ওষুধ এবং অন্যান্য নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দরকার হয়ে পড়েছে। ওই এলাকায় বিভিন্ন পণ্যসহ সাধারণ মানুষের অবাধ চলাফেরা বাধাগ্রস্ত হওয়ায় সেখানে মানবিক বিপর্যের সৃষ্টি হয়েছে বলে সতর্ক করেছে সংস্থাটি।

এইচআরডাব্লিউ জানিয়েছে, মিশরের নিরাপত্তা বাহিনী রাফাহ এবং শেইখ জোবায়েদসহ উত্তর সিনাইয়ের পূর্ব অংশের বেশিরভাগ এলাকায় পানি এবং বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দিয়েছে। সন্ত্রাস বিরোধী অভিযানের ফলে হাজার হাজার বেসামরিক ব্যক্তি ক্ষতিগ্রস্ত হওয়ায় এ ধরনের অভিযান বেআইনি এবং এর মাধ্যমে সন্ত্রাসীদের দমন করা যাবে না বলে সতর্ক করে দিয়েছেন সংস্থাটির মধ্যপ্রাচ্য এবং উত্তর আফ্রিকা অঞ্চলের প্রধান সারাহ লেহ হুইটসন।

You Might Also Like