রাতের অন্ধকারে যেকোনো যুবক অদৃশ্য হয়ে যায়

বিএনপিকে বিচ্ছিন্ন করতে না পারার ব‌্যর্থতা সরকারকে পীড়া দিচ্ছে বলে মনে করেন বিএনপি নেতা রুহুল কবির রিজভী। বিষয়টি ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতারা সহ‌্য করতে পারছে না বলেও তার ভাষ‌্য।

বৃহস্পতিবার দুপুরে রাজধানীর নয়াপল্টনে বিএনপির কেন্দ্রীয় কার্যালয়ে এক আলোচনা সভায় এমন মন্তব্য করেন বিএনপির এই জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব। ‘গণতন্ত্রহীনতা বনাম জবাবদিহিতা’ শীর্ষক এ সভার আয়োজন করে ‘ফিউচার অব বাংলাদেশ’ নামের একটি সংগঠন।

রুহুল কবির রিজভী বলেন, সরকার ভাবছে, খালেদা জিয়াকে জেলে রেখে এত দমন-পীড়ন করছি, নেতাকর্মীদের এত নির্যাতন করছি, তারপরও বিএনপি এত ঐক্যবদ্ধ? লন্ডন থেকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান নেতৃত্ব দিচ্ছেন। এগুলো তারা (আওয়ামী লীগ) সহ্য করতে পারছেন না। ক্ষত-বিক্ষত হয়ে এখন আর্তনাদ করছেন।
দেশে এখন গণতন্ত্র নেই দাবি করে তিনি বলেন, ‘রাতের অন্ধকারে যেকোনো যুবক অদৃশ্য হয়ে যায়। গুম করা হয়। কোটা সংস্কারের দাবিতে আন্দোলনকারীদের তিনজনকে চোখ বেঁধে তুলে নিয়ে যাওয়া হয়েছে। এ প্রসঙ্গে লন্ডনে সাংবাদিকরা প্রধানমন্ত্রীকে প্রশ্ন করলে এড়িয়ে গিয়েছেন, উত্তর দেননি।

তারেককে দেশে ফিরিয়ে আনার বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব‌্যের প্রসঙ্গ তুলে রিজভী বলেন, ‘লন্ডনকে বলা হয়, গণতন্ত্রের আঁতুড়ঘর, সেখান থেকে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যানকে দেশে ফিরিয়ে আনার জন্য গণমাধ্যমে বক্তব্য দিচ্ছেন প্রধানমন্ত্রী। কিন্তু আপনার দেশে যে মানবাধিকার নেই, নাগরিক অধিকার নেই ও গণতন্ত্র নেই সে কথা তো বলছেন না।’
মুক্ত আলোচনায় অংশ নিয়ে আরো বক্তব্য রাখেন ফিউচার অব বাংলাদেশের আহ্বায়ক মো. উজ্জল, সদস্য সচিব সাজ্জাতুল হানিফ, শাহাদাত হোসেন মিশু, মো. রুবেল মিয়া, মেহেদী কাওসার শাহিন, মো. সোহাগ, মো. মাহাদী হাসান সাদবিনসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়, কলেজ ও থানার ছাত্রনেতারা।

You Might Also Like