রাউল ক্যাস্ত্রোর জায়গায় নতুন প্রেসিডেন্ট

চার দশক পর ক্যাস্ত্রো পরিবারের বাইরের কোনো সদস্যকে প্রেসিডেন্ট নির্বাচন করতে যাচ্ছে কিউবা। নতুন নেতৃত্ব ঠিক করতে বুধবার দুদিনের অধিবেশনে সেবছেন কিউবার পার্লামেন্টের সদস্যরা।

রাউল ক্যাস্ত্রোর জায়গায় নতুন প্রেসিডেন্ট হিসেবে দেশটির বর্তমান ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট ৫৭ বছর বয়সী মিগুয়েল দিয়াজ-কানেলের নাম শোনা যাচ্ছে। উদারপন্থি হিসেবে পরিচিত এ প্রকৌশলীর প্রযুক্তিতে ঝোঁক আছে। তার কাছে ক্ষমতা হস্তান্তর করে নিশ্চিন্ত হতে চাইছেন সেই ১৯৫৯ সালে কিউবা বিপ্লবের সময় সামনে থেকে নেতৃত্ব দেওয়া রাউল।

হাভানার কনভেনশন সেন্টারে বুধবার অধিবেশনে বসেছেন পার্লামেন্টের ৬০৫ জন সদস্য। পার্লামেন্টের সদস্যরা নতুন প্রেসিডেন্ট নির্বাচনের পাশাপাশি নতুন ৩০ স্টেট কাউন্সিলরও নির্বাচন করবেন। এই কাউন্সিলররাই আগামী দিনগুলোতে দেশের প্রতিনিধিত্ব করবেন।

২০০৮ সালে ভাই ফিদেলের কাছ থেকে দায়িত্ব নেওয়ার পর যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক উন্নয়নসহ আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ ক্ষেত্রে বেশকিছু সংস্কার কার্যক্রম শুরু করেছিলেন রাউল। তবে দেশটির অর্থনৈতিক খাতে এখনো বিস্তর সংস্কার প্রয়োজন। নতুন নেতৃত্বকে ক্ষমতায় বসেই অর্থনৈতিক সংকট মোকাবেলার দায়িত্ব কাঁধে নিতে হবে।

৪৫ বছর বয়সী শিক্ষক আদ্রিয়ানা ভালদিভিয়া, যার বেতন মাত্র ২৪ মার্কিন ডলার বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেছেন, ‘এই মুহুর্তে আমি আসলে বলতে পারছি না ভবিষ্যতে কী হবে। রাউল শেষ, ফিদেল ইতিহাস।’

তিনি বলেন, ‘কিউবার জনগণের জীবনযাত্রা এর চেয়ে বেশি ভালো হওয়ার উপায় দেখছি না; বেতন একই রকম, পরিস্থিতির পরিবর্তন হবে তার কোনো লক্ষণও নেই। এর মধ্যে ট্রাম্প আবার অবরোধের কড়াকড়ি বাড়িয়েই যাচ্ছেন, কী হতে পারে ভাবুন।’

You Might Also Like