সোমবার ক্রিকেটের বাইবেল খ্যাত উইজডেন অ্যালামনাক বর্ষসেরা ক্রিকেটারদের নাম ঘোষণা করেছে। আবারও উইজেডের বর্ষসেরা পুরুষ ক্রিকেটার হয়েছেন ইংল্যান্ডের টেস্ট অধিনায়ক বেন স্টোকস। এই নিয়ে গত চার বছরে তিনবারই এই পুরস্কার জিতলেন ইংলিশ অলরাউন্ডার।

২০২২ সালে ইংল্যান্ডের হয়ে ১৫টি টেস্ট খেলেন স্টোকস। ব্যাট হাতে ৩৬.২৫ গড় ও ৭১.৫৪ স্ট্রাইক রেটে করেন ৮৭০ রান। যা সব মিলিয়ে তৃতীয় সর্বোচ্চ। এই সময়ে তার ব্যাট থেকে আসে দুইটি শতক ও চারটি অর্ধশতক। বোলিংয়ে ৩১.১৯ গড়ে স্টোকস শিকার করেন ২৬টি উইকেট। অলরাউন্ড পারফরম্যান্সের পাশাপাশি তার অধিনায়কত্বও ছিল অসাধারণ। আগ্রাসী টেস্ট ক্রিকেট খেলে সারা দুনিয়ায় আলোড়ন তৈরি করে স্টোকসের নেতৃত্বধীন ইংল্যান্ড দল।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ২০২২ সালটা দুর্দান্ত কাটানো ভারতের সূর্যকুমার যাদব হয়েছেন বর্ষসেরা টি-টোয়েন্টি ক্রিকেটার। ৩১ ম্যাচে ৪৬.৫৬ গড় আর ১৮৭.৪৩ স্ট্রাইকরেটে ১১৬৪ রান করেন তিনি। তার ব্যাট থেকে বছর জুড়ে আসে ৬৮ ছক্কা। যা এক বছরে সর্বোচ্চ ছক্কার রেকর্ড। এছাড়া ‘উইজডেন ট্রফি উইনার’ অ্যাওয়ার্ড পেয়েছেন জনি বেয়ারস্টো। ভারতের বিপক্ষে এজবাস্টন টেস্টে জোড়া সেঞ্চুরি করে ম্যাচ জেতানোয় এই স্বীকৃতি পান তিনি। এই পুরস্কারটি এবারই চালু করেছে উইজডেন। এদিকে দ্বিতীয়বারের মতো উইজডেনের বর্ষসেরা নারী ক্রিকেটার হয়েছেন অস্ট্রেলিয়ার বেথ মুনি।

রাকিব/এখন সময়