দৌমায় অবাধ প্রবেশাধিকার

সিরিয়ার দৌমায় যেখানে রাসায়নিক হামলার অভিযোগ পাওয়া গেছে সেখানে অবাধ প্রবেশাধিকার দাবি করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও)। আক্রান্ত এলাকায় স্বাস্থ্যসেবা প্রদান ও জনস্বাস্থ্যের ওপর রাসায়নিক গ্যাসের প্রতিক্রিয়া খতিয়ে দেখতে বুধবার সংস্থাটি এ দাবি জানিয়েছে।

শনিবার গৌতায় কর্মরত একটি স্বেচ্ছাসেবী সংগঠন জানিয়েছে, পূর্ব গৌতায় সরকারি বাহিনীর ভয়াবহ রাসায়নিক হামলায় কমপক্ষে ৭০ জন নিহত হয়েছে। তবে এ খবর কোনো নিরপেক্ষ সূত্র থেকে নিশ্চিত হওয়া যায়নি। সিরিয়ার সরকার অবশ্য এ অভিযোগ অস্বীকার করে আসছে। যুক্তরাষ্ট্র এ ঘটনায় আসাদ সরকারের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে। তবে সিরিয়ার মিত্র রাশিয়াও পাল্টা হুমকি দিয়ে বলেছে, সিরিয়ার ওপর হামলা হলে তারাও পাল্টা হামলা চালাবে।

বুধবার এক বিবৃতি ডব্লিউএইচও বলেছে, সিরিয়ায় তাদের সহযোগী স্বাস্থ্য সংস্থাগুলো জানিয়েছে বিষাক্ত গ্যাসের কারণে শ্বাসকষ্ট, শ্বাসযন্ত্রের প্রদাহ ও কেন্দ্রীয় স্নায়ুতন্ত্রে সমস্যাসহ বেশ কিছু জটিল সমস্যায় ভুগছে গৌতার ৫০০ লোক। হামলার কারণে দুটি স্বাস্থ্য সেবা কেন্দ্রও ক্ষতিগ্রস্থ হয়েছে।

ডব্লিউএইচও’র কর্মকর্তা ড. পিটার সালামা বলেছেন, ‘দৌমা থেকে পাওয়া চিত্র ও এই ভয়াবহ প্রতিবেদন দেথে আমাদের সবার বিক্ষুব্ধ হওয়া উচিৎ।’

তিনি বলেন, ‘আক্রান্তদের সেবা প্রদান, স্বাস্থ্যপ্রভাব মূল্যায়ণ ও সার্বিক স্বাস্থ্যসেবা দেওয়ার জন্য ডব্লিউএইচও ওই এলাকায় দ্রুত অবাধ প্রবেশাধিকার দাবি করছে ‘

You Might Also Like