বেসরকারি বিশ্ববিদ্যালয়ের সবকিছু ভ্যাটের আওতামুক্ত রাখার নির্দেশ

আজ (মঙ্গলবার) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত একনেক সভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কাছ থেকে ভ্যাট নেওয়া যাবে না। ২০১৮-১৯ অর্থবছরের বাজেটে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কোনও ধরনের ভ্যাট থাকবে না।

উল্লেখ্য, গতকাল সোমবার রাতে রাজধানীর রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় অনুষ্ঠিত ইলেক্ট্রনিক ও প্রিন্ট মিডিয়ার সম্পাদক এবং সাংবাদিকদের সঙ্গে প্রি বাজেট মিটিংয়ে অর্থমন্ত্রী বলেছিলেন আসন্ন বাজেটে শুধুমাত্র বেসরকারি বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের ওপর ভ্যাট আরোপ করা হবে, কিন্তু শিক্ষার্থীদের ওপর নয়। অর্থমন্ত্রীর এই বক্তব্যে বিভিন্ন মহলে সমালোচনা শুরু হলে প্রধানমন্ত্রী আজ এই নির্দেশ দেন। প্রধানমন্ত্রীর সভাপতিত্বে একনেকের বৈঠক অনুষ্ঠিত হয়।

সাংবাদিকদের সাথে অর্থমন্ত্রীর আলোচনার একদিন পরই অনুষ্ঠিত একনেক সভায় অনির্ধারিত বিষয়ে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ওপর কর নিয়ে কথা বলেন প্রধানমন্ত্রী। এ সময় অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিতও উপস্থিত ছিলেন।

সভাশেষে পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল সাংবাদিকদের বলেন, অর্থমন্ত্রী একটি অনুষ্ঠানে বেসরকারি বিশ্ববিদ্যালয়ের ভ্যাট নিয়ে কি বলেছেন সেটা তার ব্যক্তিগত বক্তব্য। একনেক সভায় প্রধানমন্ত্রী পরিষ্কারভাবে জানিয়ে দিয়েছেন, বেসরকারি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের কোনো কিছুতেই ভ্যাট নেওয়া হবে না। এমনকি বেসরকারি বিশ্ববিদ্যালয় ভবনের সব কিছুই থাকবে ভ্যাটমুক্ত। আজ একনেক বৈঠকে ১৫ হাজার ৬৮৩ কোটি টাকার ১৬টি প্রকল্প অনুমোদন করা হয়।

পরিকল্পনামন্ত্রী আরো জানান, শিক্ষার ক্ষেত্র বিকশিত করতে ভ্যাট আরোপ করার প্রয়োজন হবে না বলে জানিয়েছেন প্রধানমন্ত্রী।

You Might Also Like