হলুদ বেলুন উড়িয়ে শাস্তির মুখে বার্সা

স্বাধীন কাতালানের দাবিতে বন্দি নেতাদের মুক্তির জন্য হলুদ ফিতা পড়ে অভিনব প্রতিবাদ জানিয়েছিলেন পেপ গার্দিওলা। এর জন্য ম্যানচেস্টার সিটি কোচকে তা না করার জন্য সতর্ক করেছিল ইংলিশ ফুটবল অ্যাসোসিয়েশন।

এবার চ্যাম্পিয়নস লিগে রোমার বিপক্ষে ম্যাচে হলুদ বেলুন উড়িয়ে জেলে থাকা নেতাদের মুক্তির জন্য প্রতিবাদ জানালো বার্সেলোনার সমর্থকরা। আর কাতালান ক্লাবটির সমর্থকদের এমন বিতর্কিত আচরণের জন্য তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে উয়েফা। উয়েফা ডিসিপ্লিনারি বিধান ভঙ্গ করায় এবার শাস্তির সম্মুখীন হতে যাচ্ছে স্প্যানিশ জায়ান্টরা। ইতোমধ্যেই বার্সার বিরুদ্ধে অভিযোগ গঠন করা হয়েছে।

ন্যু ক্যাম্পে রোমার বিপক্ষে অনুষ্ঠিত চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালের প্রথম লেগে এমন ঘটনা ঘটে। ওই ম্যাচে ৪-১ গোলের জয়ে শেষ চারে এক পা দিয়ে রাখে কাতালানরা। কিন্তু হলুদ বেলুন উড়ানোয় শাস্তি পেতে হচ্ছে তাদের। ওই ম্যাচে প্রথমার্ধেই স্পষ্ট হয়ে ওঠে রাজনৈতিক প্রতিবাদ। স্পেনের কাতালুনিয়া অঞ্চল স্বাধীনতার স্বপক্ষে সমস্বরে আওয়াজ তোলেন সমর্থকরা। প্রচুর হলুদ বেলুন ওড়াতে থাকেন তারা। যা এসে পড়ে মাঠের ওপর।

আজ শুক্রবার (৬ এপ্রিল) বার্সার বিরুদ্ধে অভিযোগ গঠনের সময় পলিটিক্যাল ফ্যাক্টরে কোনো রেফারেন্স উল্লেখ করেনি উয়েফা গভর্নিং বডি। শুধুমাত্র মাঠে কোনো জিনিস ছুঁড়ে মারার অপরাধে আচরণবিধির আর্টিক্যাল ১৬ (২) লঙ্ঘন করার কথা বিবৃতিতে উদ্ধৃত করা হয়। আগামী ৩১ মে অভিযোগের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। বার্সার ওপর কোনো শাস্তি আরোপ করা হবে নাকি সতর্ক করে দেওয়া হবে তা তখনই জানা যাবে।

You Might Also Like