ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড় আলভেজ

মোনাকোকে হারিয়ে কোপা দি লা লিগ তথা ফ্রেঞ্চ লিগ কাপের শিরোপা জিতে নিয়েছে প্যারিস সেইন্ট জার্মেই। আর এই শিরোপা জয়ের মধ্য দিয়ে ব্রাজিলিয়ান ফুটবলার দানি আলভেজের ট্যালিতে আরো একটি শিরোপা যুক্ত হয়েছে।

এর মধ্য দিয়ে তিনি হয়ে গেলেন পেশাদার ফুটবল ইতিহাসের সবচেয়ে সফল খেলোয়াড়। পিএসজির হয়ে শিরোপা জেতার আগে ৩৫টি ট্রফি নিয়ে রায়ান গিগস ও ব্রাজিলিয়ান ম্যাক্সওয়েল সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন আলভেজ। আর পিএসজির হয়ে শনিবার শিরোপা জিতে তাদের পেছনে ফেলে শীর্ষে ওঠে আসেন তিনি।

২০০২ সালে ব্রাজিলের বাহিয়া ক্লাবের হয়ে শিরোপা জেতার মধ্য দিয়ে তিনি এই যাত্রা শুরু করেন। এরপর সেভিয়ার হয়ে তিনি আরো ৫টি শিরোপা জিতেন। ২০০৮ সালে বার্সায় যোগ দিয়ে কাতালানদের হয়ে তিনি ৬টি লা লিগা, ৪টি কোপা ডেল রে, ৪টি সুপার কোপা ও ৩টি উয়েফা চ্যাম্পিয়নস লিগ, ৩টি উয়েফা ইউরোপা ও ৩টি ফিফা ক্লাব বিশ্বকাপের শিরোপা জিতেন। তাতে ২০০৮ থেকে ২০১৬ সালের মধ্যে বার্সার হয়ে তিনি ২৩টি শিরোপা জিতেন।
এরপর জুভেন্টাসের হয়ে ইতালিয়ান সিরি’আ ও কোপা ইতালিয়ার শিরোপা জিতেন। এরপর পিএসজিতে যোগ দিয়ে লিগ কাপ ও ফ্রেঞ্চ সুপার কাপের শিরোপা জিতেন। পিএসজির হয়ে আগামী সপ্তাহে আরো একটি শিরোপা জয়ের সুযোগ রয়েছে তার। ফ্রেঞ্চ লিগ ওয়ানের শিরোপা জয়ের দ্বারপ্রান্তে রয়েছে পিএসজি। তার পাশাপাশি ব্রাজিলের হয়ে কোপা আমেরিকা ও ২টি ফিফা কনফেডারেশন্স কাপের শিরোপা জিতেছেন তিনি।

শিরোপা জয়ের পর আলভেজ বলেন, ‘আমি আমি তোমাকে পেছনে ফেলেছি ম্যাক্সওয়েল।’

You Might Also Like