পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানালেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার রুশ সমকক্ষ ভ্লাদিমির পুতিনকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানিয়েছেন বলে খবর প্রকাশিত হয়েছে। রাশিয়া ও আমেরিকার মধ্যে যখন একাধিক ইস্যুতে উত্তেজনা বাড়ছে তখন এ খবর প্রকাশিত হলো।

রুশ বার্তা সংস্থা রিয়া নোভোস্তি জানিয়েছে, গত ২০ মার্চ রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গে এক টেলিফোনালাপে দ্বিপক্ষীয় বৈঠকের জন্য তাকে হোয়াইট হাউজে আমন্ত্রণ জানান ট্রাম্প।

পুতিনের সহকারী ইউরি উশাকভ সোমবার মস্কোয় বলেছেন, “আমাদের প্রেসিডেন্টদের মধ্যে টেলিফোনালাপের সময় ট্রাম্প তাদের মধ্যে বৈঠকের স্থান হিসেবে হোয়াইট হাউজের নাম প্রস্তাব করেন।”

ওয়াশিংটনের পক্ষ থেকেও একই খবরের সত্যতা নিশ্চিত করে বলা হয়েছে, বৈঠকের জন্য হোয়াইট হাউজ ছাড়া আরো কিছু স্থানের নামও প্রস্তাব করেছেন ট্রাম্প।
হোয়াইট হাউজের মুখপাত্র সারা স্যান্ডার্স বলেছেন, “গত ২০ মার্চ প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে সর্বশেষ ফোনালাপের কয়েক ঘণ্টার মধ্যে প্রেসিডেন্ট পুতিন বিষয়টি নিশ্চিত করেছেন। তিনি বলেছেন, ‘অদূর ভবিষ্যতে’ তারা একটি দ্বিপক্ষীয় বৈঠকে বসবেন এবং বৈঠকের সম্ভাব্য স্থান হিসেবে হোয়াইট হাউজসহ আরো কিছু স্থানের নাম প্রস্তাব করা হয়েছে।”

পুরনো দুই শত্রু দেশ রাশিয়া ও আমেরিকার মধ্যে আগে থেকে বিদ্যমান নানা ইস্যুর পাশাপাশি সম্প্রতি ব্রিটেনে একজন রুশ দ্বৈত গুপ্তচরকে হত্যা প্রচেষ্টাকে কেন্দ্র করে দ্বিপক্ষীয় সম্পর্কে আবার তিক্ততা সৃষ্টি হয়েছে। ব্রিটেনের সঙ্গে তাল মিলিয়ে ওয়াশিংটন ওই হত্যা প্রচেষ্টার জন্য মস্কোকে অভিযুক্ত করে ৬০ রুশ কূটনীতিককে বহিষ্কার করেছে।

You Might Also Like