বিশ্বকাপ-২০১৮ বাতিল করতেই কূটনৈতিক যুদ্ধ শুরু করেছে ব্রিটেন: রাশিয়া

২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় ফুটবল বিশ্বকাপ বাতিল করতেই ব্রিটেন চলমান কূটনৈতিক যুদ্ধ শুরু করেছে বলে মস্কো ধারণা করছে। রুশ পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মারিয়া যাখারোভা আজ (রোববার) বলেছেন, তিনি মনে করেন ব্রিটেন যে কূটনৈতিক যুদ্ধ শুরু করেছে তার মূল উদ্দেশ্য হচ্ছে ২০১৮ সালের ফুটবল বিশ্বকাপ বাতিল করা। তারা সবাই বিশ্বকাপ ফুটবল প্রতিযোগিতার আয়োজন রাশিয়ার বাইরে কোথাও করতে চায়।

ব্রিটেন এরইমধ্যে রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপ বয়কটের ঘোষণা দিয়েছে। ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রী বরিস জনসন রাশিয়ায় ফুটবল বিশ্বকাপ আয়োজনকে ১৯৩৬ সালে তৎকালীন নাৎসি জার্মানিতে অলিম্পিক আয়োজনের সঙ্গে তুলনা করেছেন।
গত ৪ মার্চ ব্রিটেনে সাবেক রুশ গোয়েন্দা কর্মকর্তা স্ক্রিপালকে বিষ প্রয়োগ করার সঙ্গে মস্কো জড়িত বলে অভিযোগ করে আসছে লন্ডন। তবে রাশিয়া ওই অভিযোগকে ভিত্তিহীন ও উসকানিমূলক বলে অভিহিত করেছে।

ওই ঘটনাকে কেন্দ্র করে আমেরিকা ও ইউরোপের দেশগুলো রাশিয়ার বিরুদ্ধে কূটনৈতিক যুদ্ধ শুরু করেছে। এসব দেশ রাশিয়ার অনেক কূটনীতিককে বহিষ্কার করেছে। রাশিয়াও পাল্টা পদক্ষেপ হিসেবে ওই সব দেশের বহু কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে।

You Might Also Like