সিরিয়া থেকে মার্কিন সেনাদের প্রত্যাহার চান ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প তার উপদেষ্টাদের জানিয়েছেন, তিনি সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের সেনাদের প্রত্যাহার করতে চাচ্ছেন। শুক্রবার ট্রাম্প প্রশাসনের দুই জ্যেষ্ঠ কর্মকর্তা এ তথ্য জানিয়েছেন।

বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, সেনা প্রত্যাহার করে নিলে মার্কিন সেনা কর্মকর্তাদের সঙ্গে ট্রাম্পের সম্পর্কের অবনতির সম্ভাবনা রয়েছে। কারণ কর্মকর্তাদের মতে তারা সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে লড়াই প্রায় শেষ পর্যায়ে নিয়ে এসেছেন।

আগামী সপ্তাহের প্রথম দিকে সিরিয়ায় ইসলামিক স্টেটের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের অভিযানের বিষয়ে আলোচনার জন্য জাতীয় নিরাপত্তা কাউন্সিলের বৈঠক বসতে যাচ্ছে। এই পরিকল্পনার সঙ্গে সংশ্লিষ্ট মার্কিন কর্মকর্তারা তথ্যটি নিশ্চিত করেছেন।

শুক্রবার মার্কিন সংবাদমাধ্যম ওয়ালস্ট্রিট জার্নালকে ট্রাম্প প্রশাসনের দুই কর্মকর্তা জানিয়েছেন, সিরিয়ার জন্য বরাদ্দ ২০০ মিলিয়ন ডলারের বেশি ফান্ড আটকে দেওয়ার নির্দেশ দিয়েছেন প্রেসিডেন্ট। ইসলামিক স্টেটের কাছ থেকে পুর্নদখলকৃত এলাকায় স্থিতিশীল পরিস্থিতি ফিরিয়ে আনতে এই অর্থ ব্যায়ের কথা ছিল। সদ্য বিদায় নেওয়া মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন তার কুয়েত সফরকালে এই অর্থ ছাড়ের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এ সংক্রান্ত একটি প্রতিবেদন সংবাদমাধ্যমে দেখার পরেই ট্রাম্প এই নির্দেশ দেন।

বৃহস্পতিবার ওহাইও অঙ্গরাজ্যের রিচফিল্ডে বক্তৃতাকালে ট্রাম্প সিরিয়ার জন্য বরাদ্দ অর্থ স্থগিতের নির্দেশ দেন। এসময় তিনি বলেন, সিরিয়া থেকে যুক্তরাষ্ট্রের বেরিয়ে আসার সময় হয়েছে।

You Might Also Like