লর্ডসে জিতলো ভারত

লর্ডস টেস্টে স্বাগতিক ইংল্যান্ডকে ৯৫ রানে হারিয়েছে সফরকারী ভারত। ফলে প্রায় দুই যুগ পর লর্ডসে টেস্ট জিতলো ভারতীয়রা। চতুর্থ দিন শেষেই ম্যাচ ভারতের দিকে বেশি ঝুকে ছিলো। কিন্তু পঞ্চম দিনের শুরু থেকেই জো রুট ও মঈন আলী দৃঢতার সঙ্গে ব্যাটিং করতে থাকলে ম্যাচের পাল্লা আস্তে আস্তে হালতে তাকে ইংল্যান্ডের দিকে। তবে ভারতীয় পেসার ইশান্ত শর্মার গতির ঝড়ে দ্বিতীয় ইনিংসে মাত্র ২২৩ রানেই অলআউট হয়ে যায় ইংলিশরা।

সোমবার লাঞ্চের পর থেকেই ইংল্যান্ড শিবিরে একের পর এক আঘাত হানতে থাকেন ইশান্ত। লাঞ্চের ঠিক আগে ইশান্তের হঠাৎ লাফিয়ে ওঠা এক বলে পরাস্ত হয়ে সাজঘরে ফেরেন মঈন আলী। এরপর ইশান্তের সামনে আর দাড়াতেই পারেনি স্বাগতিকরা। মাত্র ৫০ রানের বিনিময়ে শেষ ছয় উইকেট হারালে লর্ডসে ভারতের বিপক্ষে দ্বিতীয় হারের স্বাদ পান ইংলিশরা।

তবে ইশান্তের বিরত্বের এই দিনে ইংল্যান্ডের ব্যাটসম্যানদের ব্যর্থতাও ছিলো চোখে পরার মতো। অনেককেই দেখা গেছে উইকেট বিলিয়ে দিয়ে আসতে। ইশান্তের বিপক্ষে হঠাৎ আক্রমনাত্বক হয়ে উঠলে একে একে সাজঘরের পথ ধরতে হয় সবাইকে।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের বিপক্ষে জো রুট দলীয় সর্বোচ্চ ৬৬ রান ও মঈন আলী ৩৯ রান করেন।

অপরদিকে ভারতের হয়ে দ্বিতীয় ইনিংসে একাই সাত উইকেট দখল করেছেন ইশান্ত শর্মা। ২৩ ওভার বল করে ৭৪ রান দিয়ে এই উইকেট দখল করেন ইশান্ত যা তাকে ম্যাচ সেরার পুরষ্কার এনে দিয়েছে।

এই জয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-০ তে এগিয়ে গেলো সফরকারী ভারত।

You Might Also Like