গাজায় গণহত্যা : নিরাপত্তা পরিষদে জরুরি বৈঠক, তদন্ত চান জাতিসংঘ মহাসচিব

ফিলিস্তিনের অবরুদ্ধ গাজা উপত্যকার নাগরিকদের ওপর ইহুদিবাদী ইসরাইল গত শুক্রবার যে গণহত্যা চালিয়েছে সে বিষয়ে জরুরি বৈঠক করেছে জাতিসংঘ নিরাপত্তা পরিষদ। জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস গাজার গণহত্যার বিষয়টি স্বাধীনভাবে এবং স্বচ্ছতার সঙ্গে তদন্ত করার আহ্বান জানিয়েছেন।

গত ৩০ মার্চ শুক্রবার ‘ফিলিস্তিনি ভূমি দিবস’ উপলক্ষে ইসরাইল সীমান্তে গাজার অধিবাসীরা অবস্থান কর্মসূচি পালন করেন এবং ওই কর্মসূচি বানচাল করতে ইসরাইল ব্যাপক হত্যাকাণ্ড চালায়। এতে অন্তত ১৬ জন নিহত ও ১,৫০০ ফিলিস্তিনি আহত হয়েছেন।

গাজা পরিস্থিতিতে কুয়েতের অনুরোধে গতকাল নিরাপত্তা পরিষদ জরুরি বৈঠকে বসে। বৈঠকে কুয়েতের রাষ্ট্রদূত মানসুর আল-ওতাইবি গাজা পরিস্থিতিকে “অত্যন্ত বিপজ্জনক’ বলে মন্তব্য করেন।

‘ফিলিস্তিনি ভূমি দিবস’ উপলক্ষে গাজাবাসীর অবস্থান কর্মসূচিতে ইসরাইলের হামলা

ভূমি দিবস উপলক্ষে আয়োজিত বিক্ষোভ-মিছিল ও অবস্থান কর্মসূচি মোকাবেলায় ইহুদিবাদী ইসরাইল গাজা সীমান্তে ট্যাংক এবং অন্তত ১০০ স্নাইপার মোতায়েন করে। এসব সেনাকে তাজা গুলি ও হত্যাকাণ্ড চালানোর মতো যেকোনো ধরনের পদক্ষেপ নেয়ার কর্তৃত্ব দেয়া হয়।

গতকালের বৈঠকে ফিলিস্তিনের রাষ্ট্রদূত রিয়াদ মানসুর বলেছেন, তিনি আশা করেন গাজার অধিবাসীদের শান্তিপূর্ণ বিক্ষোভ-কর্মসূচিতে ইসরাইল যে ঘৃণ্য গণহত্যা চালিয়েছে সে বিষয়ে জাতিসংঘ তার দায়িত্ব পালন করবে।

You Might Also Like