ফের পূর্ব সাগরে ক্ষেপণাস্ত্র নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। যার জেরে জাপানের হোক্কাইডোতে অ্যালার্ম বেজে ওঠে। বৃহস্পতিবার স্থানীয় সময় সকাল ৮টা নাগাদ জাপানের একেবারের উত্তরের দ্বীপ হোক্কাইডোতে মিসাইল অ্যালার্ম বেজে ওঠে। সমস্ত নাগরিককে দ্রুত বাড়ি থেকে বেরিয়ে আশ্রয়শিবিরে চলে যেতে বলা হয়। তবে অ্যালার্ম বেশিক্ষণ স্থায়ী হয়নি। কারণ, ক্ষেপণাস্ত্রটি শেষ পর্যন্ত সমুদ্রের ওপর আছড়ে পড়ে।

জাপান এবং দক্ষিণ কোরিয়ার সেনাবাহিনী জানিয়েছে, ক্ষেপণাস্ত্রটি সম্ভবত ব্যালিস্টিক। প্রোজেকটাইল মিসাইল। অর্থাৎ, নির্দিষ্ট লক্ষ্যে এগিয়ে যেতে পারে ক্ষেপণাস্ত্রটি। ফলে প্রাথমিকভাবে মনে হয়েছিল, ক্ষেপণাস্ত্রটি জাপানের দ্বীপের ওপর দিয়ে যাবে। কিন্তু পরে তা সমুদ্রে আছড়ে পড়ে।

গত কিছু দিনে একের পর এক ক্ষেপণাস্ত্র জাপান এবং দক্ষিণ কোরিয়ার মধ্যবর্তী সমুদ্রে নিক্ষেপ করেছে উত্তর কোরিয়া। সম্প্রতি উত্তর কোরিয়ার সরকারি সংবাদসংস্থা জানিয়েছে, দেশের প্রধান নেতা কিম জং উন বলেছেন, উত্তর কোরিয়াকে যুদ্ধের জন্য আরো বেশি প্রস্তুত থাকতে হবে। সে কারণে, অস্ত্রভাণ্ডার তৈরির কথাও বলেছেন তিনি।

উত্তর কোরিয়া বলছে, যুক্তরাষ্ট্রকে সঙ্গে নিয়ে দক্ষিণ কোরিয়া এবং জাপান ওই কোরিয়ান পেনিনসুলা অঞ্চলে উত্তর কোরিয়ার বিরুদ্ধে জোট বাঁধছে। সম্প্রতি দক্ষিণ কোরিয়া এবং যুক্তরাষ্ট্র একটি যৌথ সামরিক মহড়ায় অংশ নিয়েছিল। তারপর ক্ষেপণাস্ত্র পরীক্ষার বহর আরো বাড়িয়ে দিয়েছেন কিম। এর আগেও তাদের ছোঁড়া প্রোজেক্টাইল মিসাইলের জন্য জাপানে মিসাইল অ্যালার্ম বেজেছিল।

রাকিব/এখন সময়