ভারতে প্রধান বিচারপতিকে অপসারণ করার প্রস্তুতি বিরোধীদলের

ভারতের সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্রকে অপসারণ করতে বিভিন্ন বিরোধী দল প্রস্তুতি শুরু করেছে। ভারতে এই প্রথম কোনো প্রধান বিচারপতিকে ইমপিচ করার প্রচেষ্টা শুরু হয়েছে।

গণমাধ্যমে প্রকাশ, কংগ্রেস, ন্যাশানাল কংগ্রেস পার্টিসহ অন্যান্য বিরোধীরা প্রধান বিচারপতি দীপক মিশ্রের অপসারণ নিয়ে সহমত পোষণ করেছে।

শীর্ষ আদালতের প্রধান বিচারপতির বিরুদ্ধে ইমপিচমেন্ট আনতে গেলে লোকসভার একশ’ জন এমপি এবং রাজ্যসভার পঞ্চাশ জন এমপি’র সই প্রয়োজন। এ সংক্রান্ত গঠিত কমিটির সুপারিশের ভিত্তিতে সংসদের উভয়কক্ষে আলোচনা ও ভোটাভুটি শেষে ইমপিচ প্রস্তাব পাশ হলে তা প্রেসিডেন্টের কাছে পাঠানোর নিয়ম। তিনিই প্রধান বিচারপতিকে অপসারণের নির্দেশ দিতে পারেন।

সমাজবাদী পার্টির শীর্ষ নেতা ডিপি ত্রিপাঠীর দাবি, প্রধান বিচারপতির অপসারণের বিষয়ে যে খসড়া প্রস্তাব তৈরি করা হয়েছে তাতে সব বিরোধী দলের সদস্যরাই সই করেছেন।

সমাজবাদী পার্টির নেতা ঘনশ্যাম তিওয়ারি বলেন, ‘দল এই প্রস্তাবকে সমর্থন করেছে। কারণ, তারা বিচারব্যবস্থায় স্বাধীনতা ও প্রশ্নাতীত অখণ্ডতা রক্ষার স্বার্থে।’

গত ১১ জানুয়ারি সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি দীপক মিশ্র’র বিরুদ্ধে বিচারপতি চিলামেশ্বর, রঞ্জন গগৈ, কুরিয়ান জোসেফ এবং মদন বি লোকুর সংবাদ সম্মেলন করে কঠোর সমালোচনা করেছিলেন। প্রধান বিচারপতি নিয়ম না মেনে যেকোনো মামলা যেকোনো বেঞ্চে পাঠিয়ে দিচ্ছেন বলে তাদের অভিযোগ।

এ প্রসঙ্গে আজ (বুধবার) সাবেক এটর্নি জেনারেল সোলি সোরাবজি বলেন, এটি অত্যন্ত খারাপ পদক্ষেপ। তিনি ইমপিচমেন্টের সম্পূর্ণ বিরোধী বলেও জানিয়েছেন।

You Might Also Like