আহত ফরাসি পুলিশের ‘নায়ক’ মারা গেছেন

ফ্রান্সে একটি সুপারমার্কেটে নিজের জীবন বিপন্ন করে বন্দুকধারীর হাত থেকে জিম্মিদের বাঁচাতে চেষ্টা করেছিলেন যে পুলিশ কর্মকর্তা তিনি মারা গেছেন।

কর্মকর্তারা জানিয়েছেন, জিম্মি ঘটনায় গুরুতর আহত ফরাসি পুলিশ বাহিনীর সদস্য লেফটেন্যান্ট কর্নেল (৪৫) আরনু বেলট্রেম শুক্রবার রাতে মারা গেছেন। বীরত্বের জন্য ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ তাঁকে ‘নায়ক’ হিসেবে অভিহিত করেছেন।

বিবিসি জানিয়েছে, টুইটারে বেলট্রেমের মৃত্যুর খবর জানিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী জেরার্ড কলম্ব বলেছেন,‘ তিনি (বেলট্রেম)তাঁর দেশের জন্য জীবন দিয়েছেন। ফরাসিরা কখনো তাঁর বীরত্ব, সাহস ও ত্যাগ স্বীকারের বিষয়টি ভুলে যাবে না।

প্রসঙ্গত, শুক্রবার সকালে রেদোয়ানে লাকদিম নামে মরোক্কান বংশোদ্ভূত এক হামলাকারী ফ্রান্সের দক্ষিণ-পশ্চিমাঞ্চলের ঐতিহ্যবাহী শহর কারকাসোনে একটি গাড়ি ছিনতাই করে। এসময় সে ওই গাড়ির যাত্রীকে হত্যা এবং চালককে আহত করে। এরপর সে জগিংরত কয়েকজন পুলিশ সদস্যকে লক্ষ্য করে গুলি করে। এতে এক পুলিশ আহত হয়।

পরে ওই গাড়ি চালিয়ে কিছু দূর গিয়ে ট্রেবেস শহরে একটি সুপার-ইউ নামের একটি সুপারমার্কেটে যায়। সেখানে একটি দোকানে সে এক ক্রেতা ও এক দোকানকর্মীকে গুলি করে হত্যা করে। পাশাপাশি কয়েকজনকে জিম্মি করে রাখে সে।
স্বরাষ্ট্রমন্ত্রী কলম্ব সাংবাদিকদের জানান, পুলিশ কয়েকজনকে মুক্ত করে মার্কেটের বাইরে নিয়ে আসতে সক্ষম হলেও বন্দুকধারী এক নারীকে জিম্মি করে রাখে। এক পর্যায়ে বেলট্রেম ওই নারীর মুক্তির বিনিময়ে নিজেকে হামলাকারীর হাতে তুলে দেন। এ সময় তিনি সেখানে একটি টেবিলে কৌশলে নিজের ফোন ফেলে রাখেন কল চালু অবস্থায়, যাতে বাইরে থাকা তাঁর সহকর্মীরা পরিস্থিতি বুঝতে পারেন।

এরপর ওই ফোন লাইন থেকে গুলির শব্দ পাওয়ার সঙ্গে সঙ্গে পুলিশের বিশেষ টিমের সদস্যরা পরিস্থিতি নিজেদের নিয়ন্ত্রণে নিতে মার্কেটের ভেতরে ঢুকে পড়েন। এক পর্যায়ে পুলিশের গুলিতে বন্দুকধারী নিহত হয়। তবে সে সময় বেলট্রেম গুরুতর আহত হন। তাঁকে হাসপাতালে ভর্তির পর চিকিৎসাধীন অবস্থায় তিনি মারা যান।

হামলাকারী লাকদিমকে মরক্কো বংশোদ্ভূত ফরাসি নাগরিক হিসেবে চিহ্নিত করেছে পুলিশ। সে সালাহ আবদেস সালাম নামের একজনের মুক্তি চাচ্ছিল। ২০১৫ সালের ১৩ নভেম্বর প্যারিসে সন্ত্রাসী হামলায় যে ১৩০ জন মারা যায় তাদের হত্যাকারীদের মধ্যে গ্রেপ্তারকৃত ও জীবিত অন্যতম সন্দেহভাজন হলো আবদেস সালাম।

You Might Also Like