১০০ ছাত্রীকে মুক্তি দিয়ে হুঁশিয়ারি দিল জঙ্গি গোষ্ঠী বোকো হারাম

নাইজেরিয়ার স্থানীয় তাকফিরি সন্ত্রাসী গোষ্ঠী বোকো হারাম বিস্ময়করভাবে তাদের হাতে অপহৃত অন্তত ১০০ স্কুলছাত্রীকে মুক্তি দিয়েছে। গতমাসে দেশটির উত্তর-পূর্বাঞ্চলীয় ডাপচি শহর থেকে যে ১১০ ছাত্রীকে তারা অপহরণ করেছিল তাদের মধ্য থেকে এসব শিক্ষার্থীকে মুক্তি দেয়া হলো।

অপহৃতদের মুক্তি দেয়ার পাশাপাশি স্কুলছাত্রীদের অভিভাবকদের বিরুদ্ধে কঠোর হুঁশিয়ারি উচ্চারণ করেছে বোকো হারাম।

আজ উগ্র জঙ্গিরা ডাপচি শহরে গিয়ে শতাধিক ছাত্রীকে ছেড়ে দিয়ে যায়। শহরটির সরকারি সায়েন্স এন্ড টেকনোলজি কলেজ থেকে এসব ছাত্রীকে ধরে নিয়ে গিয়েছিল বোকো হারাম। মুক্তিপ্রাপ্ত ছাত্রীরা জানিয়েছে, তাদের এক সহপাঠী এখনো জঙ্গিদের হাতে বন্দি রয়েছে এবং পাঁচজন মারা গেছে।

ছাত্রীদের নামিয়ে দিয়ে যাওয়ার সময় জঙ্গিরা ঘোষণা করে গেছে, আর যেন কোনো অভিভাবক তার মেয়েকে স্কুলে না পাঠায়। তারা এবারের মতো দয়া দেখিয়েছে। কিন্তু এরপর আর এরকম দয়া দেখানো হবে না।

বোকো হারাম ২০১৪ সালে নাইজেরিয়ার উত্তর-পূর্বাঞ্চলীয় অন্য শহর চিবুক থেকে ২৭৬ স্কুলছাত্রীকে অপহরণ করেছিল। এদের মধ্যে তাৎক্ষণিকভাবে ৬০ ছাত্রী পালিয়ে আসে এবং পরে মধ্যস্থতার মাধ্যমে আরো শতাধিক শিক্ষার্থীকে মুক্ত করা হয়। তবে এখনো সে ঘটনার প্রায় ১০০ ছাত্রী এখনো জঙ্গিদের হাতে বন্দি আছে বলে মনে করা হয়।

২০০৯ সাল থেকে নাইজেরিয়ায় বোকো হারামের জঙ্গি তৎপরতায় এ পর্যন্ত অন্তত ২০ হাজার মানুষ নিহত ও ২৬ লাখ মানুষ শরণার্থীতে পরিণত হয়েছে। ২০১৫ সালে এই গোষ্ঠী মধ্যপ্রাচ্যের অধুনালুপ্ত তাকফিরি গোষ্ঠী দায়েশের প্রতি আনুগত্য প্রকাশ করেছিল।

You Might Also Like