মিউজিকের নতুন স্টার দুয়া লিপা

ব্রিটিশ তরুণী গায়িকা দুয়া লিপা। বয়স ২২ বছর। কসোভোর মুসলিম বাবা-মায়ের ঘরে জন্ম নেয়া এই গায়িকা তার প্রথম অ্যালবামেই বাজিমাত করেছেন। হাস্কি ভয়েসের জাদুতে শ্রোতাদের মন জয় করার পাশাপাশি বোদ্ধাদের প্রশংসাও পাচ্ছেন। এরই মাঝে ব্রিট অ্যাওয়ার্ডসহ পেয়েছেন বেশ কিছু পুরস্কার।

দুয়া লিপা তার প্রথম অ্যালবামের কাজ শুরু করেন ২০১৫ সালে। সে সময় তার প্রথম সিঙ্গেল অ্যালবাম ‘নিউ লাভ’ মুক্তি পায়। গানের পাশাপাশি গায়িকাদের জন্য গ্ল্যামারটাও খুব জরুরি, এই সূত্রটা আবারো প্রমাণ করলেন নতুন গায়িকা দুয়া লিপা। অদ্ভুত নামের এই গায়িকাকে নিয়ে আলোচনা চলছে- তিনি কি মুসলিম কি না? সে বিতর্ক আগেই পেছনে ফেলে মাত্র ১৪ বছর বয়সে গানের জগতে পা রাখেন এই গায়িকা । সে সময় পিংক, নেলি ফারটাডোর গান গেয়ে ইউটিউবে আপলোড করতেন।

পরের বছর লন্ডনে মডেল হিসেবে কাজ শুরু করেন। তবে, গানই যার ধ্যান জ্ঞান, তাকে তো গানেই ফিরতে হবে। তার দ্বিতীয় সিঙ্গেল ‘বি দ্য ওয়ান’ মুক্তি পায় সে বছরই। গানটি বেলজিয়াম, পোল্যান্ড ও স্লোভাকিয়ার চার্টে শীর্ষস্থান দখল করে। অস্ট্রেলিয়া, নিউজিল্যান্ডেও খুব জনপ্রিয়তা পায় গানটি। নিজের গানের ধরনকে ‘ডার্ক পপ’ হিসেবেই মানতে চান দুয়া লিপা। ২০১৬ সালে মুক্তি পাওয়া তার ‘হটার দ্যান হেল’ গানটি বৃটেনসহ বিশ্বজুড়ে হিট হয়। গেলো বছরের জুনে দুয়া লিপা নামেই মুক্তি পায় তরুণী এই গায়িকার প্রথম অ্যালবাম। মোট ৭টি গান আছে এই অ্যালবামে। সেগুলোর মাঝে ‘নিউ রুলস’ গানটি তুমুলভাবে জানান দেয় মিউজিকের নতুন এই স্টারের জন্ম নেয়ার কথা।

চলতি বছরের শুরুতে যেন এক নতুন স্নিগ্ধ হাওয়া হয়েই এসেছেন দুয়া লিপা। ব্রিট অ্যাওয়ার্ডসে ব্রিটিশ অ্যালবাম ‘অফ দ্য ইয়ার’সহ মোট ৫টি ক্যাটাগরিতে মনোনয়ন পান। কোনো গায়িকার জন্য ৫টি ক্যাটাগরিতে মনোনয়ন পাওয়ার ঘটনা এটাই প্রথম। ব্রিট অ্যাওয়ার্ডসে ব্রিটিশ ফিমেল সলো আর্টিস্ট ও ব্রিটিশ ব্রেকথ্রু অ্যাক্ট পুরস্কার দুটি পান দুয়া লিপা। এরই মাঝে দ্বিতীয় অ্যালবামের কাজ শুরু করেছেন বলে জানিয়েছেন মিউজিকের নতুন এই সেনসেশন। ২২ বছর বয়সী এই গায়িকার সাথে আমেরিকান গায়ক পল ক্লেইনের প্রেমের সম্পর্ক ভেঙ্গে গেছে। এখন স্কটিশ গায়ক ক্যালভিন হ্যারিস অথবা ব্রিটিশ অভিনেতা জ্যাক হোয়াইটহলের সাথে তার প্রেম চলছে, সে গুজব ছড়িয়েছে। তবে গানটাকেই প্রাধান্য দিচ্ছেন দুয়া লিপা।

আরেক সফল গায়িকা অ্যাডেলের মতোই বিশ্ব মাতাতে চান তিনি। সে পথে ভালোভাবেই এগুচ্ছেন দুয়া লিপা।

You Might Also Like