আফগানিস্তানের হেরাত প্রদেশে খোলা বাগানের রেস্তোরাঁয় পরিবার ও নারীদের প্রবেশ নিষিদ্ধ করেছে তালেবান সরকার। আফগানিস্তানের এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছে। আফগান কর্মকর্তারা বলছেন, নারীদের হিজাব না পরে আসা ও নারী-পুরুষের মেলামেশার কারণে এ বিধি-নিষেধ এসেছে। এই সব জায়গায় ধর্মীয় নেতারা নারী-পুরুষের মেলামেশা নিয়ে অভিযোগ করার পর সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

ধর্মীয় নেতারা অভিযোগ করে বলেন, নারীরা হিজাব না পরে ধর্মীয় অনুশাসন মানছেন না। এর ফলে রেস্তোরাঁগুলোতে নারী-পুরুষ একসঙ্গে মিলেমিশে যাচ্ছেন। এই লিঙ্গের সংমিশ্রণ কাম্য নয়। ২০২১ সালের আগস্টে তারা ক্ষমতা নেওয়ার পর থেকে তালেবানরা নানা ধরনের বিধি-নিষেধ আরোপ করে। সেগুলোর মধ্যে এটি সর্বশেষ।

এর আগে বিশ্ববিদ্যালয়ে নারীদের পড়ার ওপরও নিষেধাজ্ঞা দেওয়া হয়। জাতিসংঘসহ বিভিন্ন জায়গায় চাকরি করার ক্ষেত্রেও নিষেধাজ্ঞা জারি করে আফগান সরকার। পার্ক, ব্যায়ামাগারের মতো জনসমাগমস্থলেও নারীদের প্রবেশে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। কর্তৃপক্ষ বলেছে, লিঙ্গ মিশ্রিত হওয়ার কারণে বা নারীরা হিজাব সঠিকভাবে না পরার কারণে এই নিষেধাজ্ঞাগুলো দেওয়া হয়েছে। তালেবানের একজন মুখপাত্র জানিয়েছেন, এই নিষেধাজ্ঞা শুধু পার্ক ও খোলামেলা রেস্তোরাঁগুলোর জন্য প্রযোজ্য। যেখানে পুরুষ এবং নারী একে অপরের সঙ্গে দেখা করতে পারেন। তবে এ নিষেধাজ্ঞা শুধু হেরাত প্রদেশে খোল বাগানহ রেস্তোরাঁগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে।

যেসব রেস্তোরাঁ খোলামেলা জায়গায় বা রেস্তোরাঁকে ঘিরে রয়েছে সবুজ গাছ এবং বাগান, সেখানে নারীরা প্রবেশ করতে পারবেন না। শুধু পুরুষরা ব্যবহার করতে পারবেন। তার পরিবার বা কোনো নারীকে সেখানে নিয়ে যেতে পারবেন না। দেশের অন্যান্য রেস্তোরাঁ এবং পার্কগুলোর ওপরও নজর রাখছে তালেবান। নারী এবং পুরুষের বেশি মেলামেশা লক্ষ করা গেলে সেখানেও নিষেধাজ্ঞা জারি করা হবে।

হেরাতে নৈতিকতা বিষয়ক বিভাগের প্রধান আজিজুর রহমান আল মুহাজির বলেন, ‘এসব জায়গা আসলে পার্ক কিন্তু রেস্তোরাঁ নাম দেওয়া হয়েছে। সেখানে নারী ও পুরুষ উভয়ই যাচ্ছে। তাই এগুলোর নাম সংশোধন করা হয়েছে। নারী ও পুরুষ একসঙ্গে যান এমন পার্কগুলো পর্যবেক্ষণ করেছেন আমাদের নিরীক্ষকরা।’

রাকিব/এখন সময়