ছয় উইকেট হাতে রেখে ১৪৫ রানের লিড ভারতের

লর্ডস টেস্টে তৃতীয় দিনের খেলা শেষে ৬ উইকেট হাতে রেখে ১৪৫ রানের লিড নিয়েছে সফরকারী ভারত। ২৪ রানে পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসের খেলা শুরু করলে ৪ উইকেট হারিয়ে ১৬৯ রান করতে সক্ষম হয় ভারত। ফলে তারা এখন ১৪৫ রানে এগিয়ে আছে।

প্রথম ইনিংসে ভারতের ২৯৫ রানের জবাবে ৬ উইকেটে ২১৯ রান নিয়ে তৃতীয় দিনের খেলা শুরু করে স্বাগতিক ইংল্যান্ড। এরপর আর বেশিদূর এগুতে পারেনি স্বাগতিকরা। ভূবেনশ্বর কুমারের বোলিং তোপে ৩১৯ রানেই গুটিয়ে যায় অ্যালিষ্টার কুকের দল। ফলে ২৪ রানের লিড পায় ইংল্যান্ড। দ্বিতীয় দিনে ইংল্যান্ডের হয়ে সেঞ্চুরি করেন গ্যারি ব্যালেন্সের। ওয়ানডাউনে নামা এই ব্যাটসম্যান ২০৩ বল মোকাবিলা করে ১৫টি চারের সাহায্যে ১১০ রানের ইনিংস খেলেন।

প্রথম ইনিংসে ভারতের সবচেয়ে সফল বোলারের নাম ভূবেনশ্বর কুমার। এইদিন আট ম্যাচের টেস্ট ক্যারিয়ারে সেরা বোলিং করেন তিনি। মাত্র ৩১ ওভার বল করেই ৮২ রান দিয়ে ৬ উইকেট দখল করেছেন হালকা পাতলা গড়নের এই পেসার। স্পিনার রবীন্দ্র জাদেজা নিয়েছেন দুই উইকেট। এছাড়া পেসার মোহাম্মদ সামি ও স্পিনার মুরলি বিজয় পেয়েছেন একটি করে উইকেট।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে ৪০ রানেই প্রথম উইকেট হারায় ভারত। বেন স্টোকসের বলে ক্যাচ আউট হয়ে সাজঘরে ফেরেন ৩১ রান করা ওপেনার শিখর ধাওয়ান। তবে এরপর অপর ওপেনার মুরলি বিজয় ও ওয়ান ডাউনে নামা চেতশ্বর পূজারা দলের হাল ধরেন। কিন্তু লিয়াম প্লাঙ্কেটের দারুণ এক বলে ভেঙ্গে যায় ৭৮ রানের এই জুঁটি। লিয়াম প্লাঙ্কেটের শিকার হওয়ার আগে ৮৩ বলে ৪৩ রান সংগ্রহ করেন পূজারা।

এরপর আর মাত্র পাঁচ রান যোগ করতেই আরো দুটি উইকেট হারায় সফরকারীরা। তবে মুরালী বিজয়ের সঙ্গে জুটি বেঁধে দলকে টেনে তোলার চেষ্টা করেন অধিনায়ক ধোনি। আরো ৪৬ রান যোগ করে অবিচ্ছিন্ন থাকে এই জুটি।

মুরালি বিজয় ৫৯ এবং অধিনায়ক ধোনি ১২ রান নিয়ে চতুর্থ দিনের খেলা শুরু করবেন।

You Might Also Like