স্টার্কের আগুনে পুড়ল দক্ষিণ আফ্রিকা

বল হাতে আগুন ঝরালেন মিচেল স্টার্ক। সেই আগুনে জ্বলে-পুড়ে ছারখার হয়ে গেল দক্ষিণ আফ্রিকার ব্যাটিং লাইনআপ। ডারবান টেস্টে ১২ রানে শেষ ৫ উইকেট হারিয়ে দক্ষিণ আফ্রিকার প্রথম ইনিংস গুটিয়ে গেছে মাত্র ১৬২ রানে।

দক্ষিণ আফ্রিকাকে গুঁড়িয়ে দিতে মাত্র ৩৪ রানে ৫ উইকেট নিয়েছেন স্টার্ক। প্রথম ইনিংসে ১৮৯ রানের বড় লিড নিয়ে তৃতীয় দিনে দ্বিতীয় ইনিংসে ব্যাটিং শুরু করবে অস্ট্রেলিয়া।

কিংসমেডে শুরুটা দেখেশুনেই করেছিল দক্ষিণ আফ্রিকা। ২৭ রানের উদ্বোধনী জুটি গড়েছিলেন ডিন এলগার ও এইডেন মার্করাম। স্কোর সেই ২৭ থাকতেই একই ওভারে এলগার (৭) ও হাশিম আমলাকে (০) ফিরিয়ে দেন স্পিনার নাথান লায়ন। দলীয় ৫৫ রানে ফিরে যান মার্করামও (৩২)।

চতুর্থ উইকেটে এবি ডি ভিলিয়ার্স ও ফাফ ডু প্লেসি প্রতিরোধ গড়েছিলেন। ডু প্লেসিকে (১৫) ফিরিয়ে ৩৭ রানের এ জুটি ভেঙেই স্টার্কের তোপ শুরু। এই পেসার একটু পর ফিরিয়ে দেন টেম্বা বাভুমাকেও (৬)। দুজনই ক্যাচ দিয়েছেন উইকেটকিপার টিম পাইনকে।

১০৮ রানে ৫ উইকেট হারানোর পর ষষ্ঠ উইকেটে কুইন্টন ডি কককে নিয়ে ৪২ রানের জুটি গড়েছিলেন ডি ভিলিয়ার্স। ডি কককে (২) বোল্ড করে এ জুটি ভাঙেন লায়ন। এরপর এক প্রান্তে দাঁড়িয়ে থেকে শুধু ভারনন ফিল্যান্ডার, কেশব মহারাজ, কাগিসো রাবাদা ও মরনে মরকেলের আসা-যাওয়া দেখেন ডি ভিলিয়ার্স।

৫ উইকেটে ১৫০ থেকেই ১৬২ রানেই শেষ দক্ষিণ আফ্রিকার ইনিংস! ‘ওয়ান ম্যান আর্মি’ হয়ে ৭১ রানে অপরাজিত ছিলেন ডি ভিলিয়ার্স।

স্টার্কের পাঁচটি ছাড়া লায়ন ৫০ রানে নিয়েছেন ৩ উইকেট। প্যাট ক্যামিন্স ও ও জশ হ্যাজেলউড পেয়েছেন একটি করে উইকেট।

এর আগে প্রথম দিনের ৫ উইকেটে ২২৫ রান নিয়ে আজ দ্বিতীয় দিন শুরু করেছিল অস্ট্রেলিয়া। বাকি ৫ উইকেট হারিয়ে আরো ১২৬ রান যোগ করে ৩৫১ রানে অলআউট হয় সফরকারীরা।

অস্ট্রেলিয়ার সাড়ে তিনশ ছাড়ানো সংগ্রহে বড় অবদান মিচেল মার্শের। যদিও মাত্র ৪ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপে পুড়েছেন এই অলরাউন্ডার। ১৭৩ বলে ১৩ চার ও এক ছক্কায় ৯৬ রানের দুর্দান্ত ইনিংসটি তিনি সাজিয়েছেন। প্রথম দিনে ফিফটি করেছিলেন সহ-অধিনায়ক ডেভিড ওয়ার্নার (৫১) ও অধিনায়ক স্টিভ স্মিথ (৫৬)।

You Might Also Like