ইরাক ও সিরিয়ায় বিমান হামলায় ব্রিটেনের খরচ ২৪৪ কোটি ডলার!

২০১৪ সাল থেকে ইরাক ও সিরিয়ায় বিমান হামলায় ব্রিটেন ২৪৪ কোটি ডলার খরচ করেছে। ব্রিটেন ভিত্তিক যুদ্ধ বিরোধী ‘ড্রোন ওয়ার্স ইউকে’ নামে একটি সংস্থার অনুরোধে গতকাল (সোমবার) এ তথ্য প্রকাশ করা হয়েছে। দেশ দু’টিতে তৎপর উগ্র সন্ত্রাসী গোষ্ঠী দায়েশের বিরুদ্ধে লড়াই করার লক্ষ্যে আমেরিকা তার মিত্রদের নিয়ে ২০১৪ সালে একটি সামরিক জোট গঠন করে। ব্রিটেন কথিত সামরিক জোটের অন্যতম সদস্য।

অর্থের প্রায় ২০০ কোটি ডলার ব্রিটিশ রয়াল এয়ার ফোর্স বা রাফ’র টর্নেডো, টাইফুন জঙ্গিবিমানের পাশাপাশি রিপার জঙ্গিবিমান এবং ৪২,০০০ ঘন্টার ড্রোন হামলায় খরচ হয়েছে। এছাড়া, ব্রিটিশ বাহিনীর মাধ্যমে গত সাড়ে তিন বছরে সিরিয়া এবং ইরাকে চালানো ১,৭০০ বার বিমান হামলায় ৩,৫০০টি বিভিন্ন ধরনের অস্ত্র ব্যবহার করা হয়েছে যার অর্থমূল্য ৩৭.৫ কোটি ডলার।

সিরিয়ায় মার্কিন নেতৃত্বাধীন সামরিক জোটের বিমান হামলায় বেশিরভাগ ক্ষেত্রে বেসামরিক ব্যক্তি নিহত হওয়ায় মানবাধিকার সংস্থাগুলো তীব্র প্রতিক্রিয়া জানিয়েছে।

এদিকে, ইরাক ও সিরিয়ায় বিমান হামলায় ৮৪১ জন বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার কথা ওয়াশিংটন স্বীকার করলেও ড্রোন ওয়ার্স ইউকে জানিয়েছে, মার্কিন নেতৃত্বাধীন জোটের বিমান হামলায় ৬,০০০ জনের বেশি বেসামরিক ব্যক্তি প্রাণ হারিয়েছে। সামরিক অভিযানের জন্য সিরিয়ার সরকার এবং জাতিসংঘের কাছ থেকে অনুমতি নেয়ার নেয়ার তোয়াক্কা করে নি মার্কিন জোট।

You Might Also Like