বলিউড অভিনেত্রী শ্রীদেবী মারা গেলেন

বলিউডের একসময়কার সাড়া জাগানো অভিনেত্রী শ্রীদেবী বনি কাপুর দুবাইতে ২৫ ফেব্রুয়ারি রাত সাড়ে তিনটায় শেষ নিশ্বাস ত্যাগ করে। হৃদক্রিয়া বন্ধ হয়ে তিনি মারা গেছেন বলে জানা গেছে।
তিনি তার পরিবারের সাথে দুবাইতে একটি পারিবারিক বিয়েতে অংশগ্রহণ করতে গিয়েছিলেন। তবে সেখান থেকে তিনি না ফেরার দেশে চলে গেলেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিলো ৫৫ বছর। ১৯৬৩ সালে জন্মগ্রহণ করা এই অভিনেত্রী তার জীবদ্দশায় ‘জুলি’ সিনেমার মধ্য দিয়ে ইন্ডাস্ট্রিচে প্রবেশ করার পর থেকে অনেক সিনেমায় নিজের স্বতস্ফূর্ত অভিনয়ের প্রমাণ রেখে গেছেন।
চান্দনী, নাগিনা, সাদমা, জানবাজ, কারমা, মিস্টার ইন্ডিয়াসহ অসংখ্য সিনেমায় তিনি অভিনয় করেছেন এবং ২০১৩ সালে পদ্মশ্রী অ্যাওয়ার্ড ও জিতেছিলেন তিনি।তার মৃত্যুতে পুরো বলিউডে শোকের ছায়া নেমে এসেছে।
শ্রীদেবীর অজানা কথা
৫০তম জন্মদিন পালন করে বলিউডের নন্দিত অভিনেত্রী শ্রীদেবী বেশ খোশ মেজাজেই রয়েছেন। তবে শ্রীদেবীর ৫০ বছরে পদার্পণের খবরে তার ভক্তদের চোখ তো চড়কগাছ! কিছুতেই যেন কেউ বিশ্বাস করতে পারছেন না; সেদিনের ‘নাগিনা’, আজ ৫০-এ পা দিয়েছেন। শ্রীদেবীর দীর্ঘ ক্যারিয়ারে তার দশ অজানা কথা নিম্নে তুলে ধরা হলো_
১. শাহরুখ খানের ‘বাজিগর’ ছবিতে দ্বৈত ভূমিকায় অভিনয় করার কথা ছিল শ্রীদেবীর। চিত্রনাট্যও শোনানো হয়েছিল তাকে। কিন্তু পরে ছবি নির্মাতারা ঠিক করেন ডাবল রোলের প্রয়োজন নেই। তখন শ্রীদেবীর দ্বৈত ভূমিকার দুই চরিত্রে অভিনয় করেন শিল্পা শেঠি ও কাজল।
২. শ্রীদেবীর দুই বিখ্যাত চলচ্চিত্র ‘নাগিনা’ ও ‘চাঁদনি’তে ঘটেছিল অদ্ভুত ঘটনা। দুই ছবির কোনোটিতেই তার অভিনয় করার কথা ছিল না। ‘নাগিনা’য় অভিনয় করার কথা ছিল জয়াপ্রদার। অন্যদিকে ‘চাঁদনি’তে রেখার।
৩. লন্ডনে যশরাজ চোপড়ার ‘লামহে’ ছবির শুটিংয়ে যখন শ্রীদেবী ব্যস্ত, তখন তার কাছে খবর আসে বাবা মারা গেছেন। বাবার শেষকৃত্য সম্পন্ন করে শ্রীদেবী যখন ফের শুটিংয়ে যোগ দিলেন তখন তাকে অভিনয় করতে হয় অনুপম খেরের সঙ্গে এক কমেডি দৃশ্যে। সেই দৃশ্যে দারুণ অভিনয় করায় শ্রীদেবীকে অভিনন্দন জানিয়ে সবাই হাততালি দিয়েছিলেন। আর তা দেখে কেঁদে ফেলেন তিনি।

Actress Sridevi Kapoor arrives for the gala presentation of “English Vinglish” at the 37th Toronto International Film Festival, September 14, 2012. REUTERS/Mark Blinch (CANADA – Tags: ENTERTAINMENT)
৪.ঋতি্বক রোশন বলিউডে প্রথম যে ছবিতে অভিনয় করেছিলেন; সেই ‘ভগবান দাদ’য় ছিলেন শ্রীদেবী। ছবিতে আরো ছিলেন রাকেশ রোশন ও রজনীকান্ত।
৫. শ্রীদেবী যখন প্রথম বলিউডে আসেন; তখন তিনি একদমই হিন্দি বলতে পারতেন না। হিন্দি বুঝতেও অসুবিধা হতো তার। শ্রীদেবীর গলা হিন্দিতে ডাবিং করতেন নাজ নামের এক অভিনেত্রী। ১৯৮৬ সালে মুক্তিপ্রাপ্ত শ্রীদেবী অভিনীত ছবি ‘আখরি রাস্তা’য় ডাবিং করেন রেখা। ‘চাঁদনি’ ছবিতে প্রথমবার শ্রীদেবীকে নিজের গলায় হিন্দি শুনতে পাওয়া যায়।
৬. জয়প্রদার সঙ্গে বরাবরই খুব খারাপ সম্পর্ক ছিল শ্রীদেবীর। একদিন এক ছবির সেটে দুজনে মারামারি পর্যন্ত করেছিলেন বলে খবর প্রকাশিত হয়েছিল। পরে অবশ্য দুজনে বলেছিলেন, আমাদের সম্পর্কটা খুব খারাপ তা নিয়ে মোটেও সন্দেহ নেই; কিন্তু তাই বলে মারামারি করার মতো মেয়ে আমরা নই।
৭. শ্রীদেবী প্রথমবার এক ইংরেজি ম্যাগাজিনে তার নাম দেখে রেগে গিয়েছিলেন। সেই ম্যাগাজিনে শ্রীদেবীর ইংরেজি বানানটি লেখা হয়েছিল ঝৎরফবার। আসলে তিনি নিজের নাম লিখতেন ঝৎববফবার হিসেবে। পরে অবশ্য শ্রীদেবী নিজেই নিজের নাম ঝৎরফবার হিসাবে লিখতে শুরু করেন।
৮. ‘চালবাজ’ ছবির জন্য শ্রীদেবী ফিল্মফেয়ারে সেরা অভিনেত্রীর পুরস্কার পান। সেই ছবির একটি গানের দৃশ্যে ১০৩ ডিগ্রি জ্বর নিয়েও নাচ করেছিলেন তিনি।
৯. ‘চাঁদনি’ ও ‘সদমা’ ছবিতে গান গেয়ে সবাইকে চমকে দিয়েছিলেন শ্রীদেবী।
১০. এখনো শ্রীদেবী নিয়মিত ব্যায়াম ও ডায়েট কন্ট্রোল করেন। সে কারণে ৫০ বছর বয়সেও তাকে তরুণীর মতোই মনে হচ্ছে।

You Might Also Like