ক্ষেপণাস্ত্র নিয়ে উদ্বিগ্ন না হতে ব্রিটেন ও ফ্রান্সের প্রতি ইরানের আহ্বান

ইসলামি প্রজাতন্ত্র ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি নিয়ে বিশ্বের কোনো দেশেরই উদ্বিগ্ন হওয়ার কোনো কারণ নেই। এ কথা বলেছেন ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র বাহরাম কাসেমি। তিনি আজ (মঙ্গলবার) আরও বলেছেন, ইরানের ক্ষেপণাস্ত্র কর্মসূচি প্রতিরক্ষার জন্য। এ বিষয়ে ফরাসি ও ব্রিটিশ পররাষ্ট্রমন্ত্রীর উদ্বেগ একেবারেই অমূলক।

বাহরাম কাসেমি বলেন, সামরিক নীতিমালা এবং আট বছরের চাপিয়ে দেয়া যুদ্ধের অভিজ্ঞতার আলোকে আন্তর্জাতিক আইন মেনে ইরান ক্ষেপণাস্ত্র কর্মসূচি পরিচালনা করছে। ইরান এ ক্ষেত্রে কখনোই কোনো দেশকে হস্তক্ষেপের সুযোগ দেয় নি।

ইয়েমেনে ক্ষেপণাস্ত্র পাঠানোর অভিযোগ প্রত্যাখ্যান করে তিনি বলেন, আমরা এ পর্যন্ত বহুবার এ অভিযোগের জবাব দিয়েছি। বাস্তবতা হলো ইয়েমেনের গণবাহিনী ও সেনাবাহিনীর বিদেশি অস্ত্রের কোনো প্রয়োজনই নেই। তারা ন্যূনতম শক্তি ও সামর্থ্য ব্যবহার করে আগ্রাসীদের মোকাবেলা করছে। তারা নিজেদের সম্মান ও দেশ রক্ষার জন্য লড়াই করছে।

ইরানের বিরুদ্ধে এ ধরনের ভিত্তিহীন অভিযোগ তুলে ইয়েমেনে আগ্রাসীদের বর্বরতাকে আড়াল করা যাবে না বলে তিনি মন্তব্য করেন।

বাহরাম কাসেমি ইউরোপ ও আমেরিকার উদ্দেশে বলেন, আপনারা সৌদি আরবের কাছে অস্ত্র বিক্রি বন্ধ করুন। আপনাদের সরবরাহ করা অস্ত্র দিয়েই প্রতিদিন অসংখ্য নিরপরাধ মানুষকে হত্যা করছে সৌদি আরব। এর ফলে সেখানে দারিদ্র ও অনিরাপত্তা আরও বাড়ছে।

You Might Also Like