সৌদি নারীদের ব্যবসা করতে পুরুষের অনুমতি লাগবে না

এখন থেকে সৌদি নারীদের ব্যবসা করতে আর স্বামী বা নিকটাত্মীয় কোনো পুরুষের অনুমতি লাগবে না। দেশটির বেসরকারি ব্যবসাখাত উন্নয়ন ও সম্প্রসারণে এ উদ্যোগ নেওয়া হয়েছে। গত বৃহস্পতিবার সৌদি সরকার নীতি পরিবর্তনের এ ঘোষণা দিয়েছে।

সৌদি বাণিজ্য ও বিনিয়োগ বিষয়ক মন্ত্রণালয় তাদের ওয়েবসাইটে বলেছে, ‘অভিভাবকের অনুমতি ছাড়াই নারীরা এখন থেকে নিজেরাই ব্যবসা পরিচালনা করতে পারবেন এবং তারা এ ব্যাপারে সরকারের ই-সেবা নিতে পারবেন।’

সরকারি যে কোনো কাজ, ভ্রমণ অথবা শ্রেণিতে ভর্তিসহ যে কোনো ব্যাপারে পুরুষের অনুমতি নিয়ে কাজ করতে হয় সৌদি নারীদের। সাধারণত স্বামী, বাবা অথবা ভাই এই অভিভাবকের কাজটি করে থাকেন।

‘ভিশন-২০৩০’ এর আওতায় সৌদি অর্থনীতিতে তেল রপ্তানির ওপর নির্ভরতা কমিয়ে আনার ঘোষণা দিয়েছেন সৌদি যুবরাজ সালমান। এই পরিকল্পনার আওতায় সৌদি পর্যটন ও বেসরকারি ব্যবসা খাত সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে।

গত বছর থেকেই নারীদের ওপর থেকে বিভিন্ন নিষেধাজ্ঞা তুলে নিতে থাকে সৌদি সরকার। এর প্রথম পর্যায়ে সৌদি নারীদের গাড়ি চালানোর অনুমতি দেওয়া হয়, যা আগামী জুন থেকে কার্যকর হবে। সম্প্রতি বিমানবন্দর ও সীমান্ত এলাকায় ১৪০টি পদে নারীদের নিয়োগ দেওয়া হয়েছে। গত সপ্তাহে দেশটির এক ধর্মীয় নেতা বলেছিলেন, সৌদি নারীদের বোরকা পরার প্রয়োজন নেই।

You Might Also Like