থামছে না প্রশ্নপত্র ফাঁস: শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি

বাংলাদেশে গত পহেলা ফেব্রুয়ারি থেকে শুরু হওয়া এসএসসি ও সমমানের পরীক্ষার প্রশ্নফাঁস থামানোই যাচ্ছে না। আজ (রোববার) পর্যন্ত অনুষ্ঠিত সাতটি বিষয়ের প্রত্যেকটিতে প্রশ্ন ফাঁস হবার খবর বেরিয়েছে।

আজ অনুষ্ঠিত আইসিটি পরীক্ষার প্রশ্নপত্রও সকাল থেকেই সামাজিক যোগাযোগ মাধ্যম হোয়াটসঅ্যাপে ফাঁস করা হয়। রোববার সকাল ৮টা ৫১ মিনিটে হোয়াটসঅ্যাপের একটি গ্রুপে আইসিটির ‘ক সেট’ প্রশ্ন পাওয়া যায়। আর সকাল ৯টা ৩ মিনিটে ‘গ সেট’ প্রশ্নও ফাঁস হয়। এরপর তা অন্যান্য সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে পড়ে। পরীক্ষা শেষে এই দুই সেট প্রশ্নের সঙ্গে মিলিয়ে ফাঁস হওয়া সেটের হুবহু মিল পাওয়া যায়।

প্রশ্ন ফাঁসের অভিযোগে গ্রেফতার ৩

ওদিকে, গোপালগঞ্জের কোটালীপাড়া উপজেলায় এসএসসি পরীক্ষার প্রশ্নপত্র ফাঁসের অভিযোগে তিন জনকে গ্রেফতার করেছে পুলিশ। রোববার তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিষয়ে পরীক্ষা শুরুর আগে পুলিশ গোপন সংবাদের ভিত্তিতে কোটালীপাড়া পাবলিক ইনিস্টিটিউশন পরীক্ষা কেন্দ্র এলাকা থেকে তাদেরকে গ্রেফতার করে।

তাদের কাছে পাওয়া প্রশ্নপত্র ও পরীক্ষার হলে সরবরাহকৃত প্রশ্নের সঙ্গে মিল পাওয়া গেছে বলে জানিয়েছেন কোটালীপাড়া থানার অফিসার ইনচার্জ মোহাম্মদ কামরুল ফারুক।

ফাঁস হওয়া প্রশ্নের বেশিরভাগই ভুয়া: ডিবি পুলিশ

তবে, রোববার দুপুরে ডিএমপি মিডিয়া সেন্টারে আয়োজিত এক সংবাদ সম্মেলন ডেকে ঢাকা মহানগর পুলিশের গোয়েন্দা বিভাগের (ডিবি) যুগ্ম কমিশনার আবদুল বাতেন জানিয়েছেন, অনলাইনে যেসব প্রশ্নপত্র ফাঁস হয়, সেগুলোর বেশিরভাগই ভুয়া। কারণ আসল প্রশ্নপত্র ফাঁস হয় পরীক্ষা শুরু হওয়ার ৩০-৪০ মিনিট আগে।

পিরোজপুরে প্রশ্নসহ ৩ মাদ্রাসা শিক্ষক আটক

আজ পরীক্ষা চলাকালে জেলার পিরোজপুর জেলার নেছারাবাদ উপজেলা আলিয়া মাদরাসা পরীক্ষা কেন্দ্রের বাইরে মোবাইল ফোনে প্রশ্নপত্রসহ তিন মাদরাসা শিক্ষককে আটক করেছে উপজেলা প্রশাসন। রোববার তাদের আদালতের মাধ্যমে জেলহাজতে পাঠানো হয়েছে।

এদিকে, প্রশ্ন ফাঁস সংক্রান্ত বিষয়ে আলোচনা করতে বিকেলে জরুরি সভায় বসেছে পরীক্ষা মূল্যায়ন কমিটি।

শিক্ষামন্ত্রীর পদত্যাগ দাবি

ওদিকে শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদকে ‘প্রশ্নফাঁস রোধে ব্যর্থ ও স্বঘোষিত ঘুষখোর’ অভিহিত করে তার পদত্যাগ চেয়েছে প্রগতিশীল ছাত্রজোট। আজ ঢাকা বিশ্ববিদ্যালয়ের মধুর ক্যান্টিনে এক সংবাদ সম্মেলনে এ দাবি করা হয়।

দাবি আদায়ে আগামী ২৫শে ফেব্রুয়ারি শিক্ষা মন্ত্রণালয় ঘোরাও করা হবে বলেও ঘোষণা করে ছাত্রজোট। এর আগে ১৪ই ফেব্রুয়ারি প্রশ্নফাঁস বন্ধসহ তিন দফা দাবিতে সারাদেশে বিক্ষোভ করবে প্রগতিশীল ছাত্রজোট।

শিক্ষামন্ত্রীর উচিত সরে দাঁড়ানো: ড. তুহিন ওয়াদুদ

শিক্ষামন্ত্রীর পদত্যাগের দাবি প্রসঙ্গে রংপুর বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের শিক্ষক ও লেখক ড. তুহিন ওয়াদুদ রেডিও তেহরানকে বলেন, এটা জাতির জন্য লজ্জাজনক যে সরকার এটা ঠেকাতে ব্যর্থ হচ্ছে। শিক্ষামন্ত্রীর নিজেরই উচিত এ অবস্থায় দায়িত্ব থেকে সরে দাঁড়ানো।

এদিকে প্রশ্ন ফাঁস রোধে এবার মোবাইল ইন্টারনেটের গতি সকালে এক ঘণ্টা কমিয়ে দিতে নির্দেশ দেয়া হয়েছে।

আজ (রোববার) সকালে বাংলাদেশ টেলিযোগাযোগ নিয়ন্ত্রণ কমিশন (বিটিআরসি) মোবাইল ফোন অপারেটর প্রতিষ্ঠানগুলোকে সকাল ১০টা থেকে বেলা ১১টা পর্যন্ত ইন্টারনেটের গতি কম রাখার নির্দেশ দিয়ে চিঠি পাঠিয়েছে।

You Might Also Like