কলম্বিয়া সীমান্ত অভিমুখে ছুটছে হাজার হাজার ভেনেজুয়েলীয়

ভেনেজুয়েলার হাজার হাজার নাগরিক নিজের দেশ ছেড়ে প্রতিবেশী কলম্বিয়া অভিমুখে ছুটছে। কলম্বিয়ার প্রেসিডেন্ট হুয়ান ম্যানুয়েল সান্তোস সীমান্তে কড়াকড়ি আরোপের ঘোষণা দেওয়ার পর এ ঘটনা ঘটেছে।

বিবিসি জানিয়েছে, যাদের কাছে বিশেষভাবে নিবন্ধিত সীমান্ত কার্ড অথবা পাসপোর্ট আছে তারাই কেবল সীমান্ত পাড়ি দিতে পারবে বলে কলম্বিয়া সরকার ঘোষণা করেছে। সরকারি এই সিদ্ধান্ত বাস্তবায়ন হলে ভেনেজুয়েলার অনেকেরই সীমান্ত পাড়ি দেওয়া মুশকিল হয়ে পড়বে।

প্রতিদিনই অস্থায়ী কাজ অথবা প্রয়োজনীয় দ্রব্য কেনার জন্য হাজার হাজার ভেনিজুয়েলীয় কলম্বিয়া যায়। তবে কলম্বিয়া সরকার চাইছে অর্থনৈতিক সংকটে পড়া ভেনেজুয়েলা থেকে আসা এসব লোক যেন স্থায়ীভাবে সে দেশে বাস করে।

কয়েক বছর ধরে উচ্চ মুদ্রাস্থিতি এবং খাদ্য ও ওষুধ সংকট মোকাবেলা করছে ভেনেজুয়েলা। আরেক প্রতিবেশী দেশ ব্রাজিলের সীমান্তবর্তী এলাকা রোরাইমাতে ঝুঁকিপূর্ণ অবস্থায় বাস করছে কয়েক হাজার ভেনেজুয়েলীয়। এ ঘটনায় উদ্বেগ প্রকাশ করেছে ব্রাজিল সরকার।

ভেনেজুয়েলার বিরোধী দলগুলো দেশটির অর্থনৈতিক এই দুরাবস্থার জন্য মাদুরো সরকারের অব্যবস্থাপনাকে দায়ী করছে। তবে প্রেসিডেন্ট মাদুরো দাবি করছেন এর পেছনে যুক্তরাষ্ট্রের হাত রয়েছে।

You Might Also Like