আঞ্চলিক সড়কেও টোল আদায় করতে সংশ্লিষ্টদের প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আজ মঙ্গলবার (৪ এপ্রিল) জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় তিনি এ নির্দেশনা দেন। সভা শেষে এ তথ্য জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। মন্ত্রী বলেন, আঞ্চলিক মহাসড়কে টোল আদায় করতে বলেছেন। এটার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতেও বলেছেন।

এ প্রসঙ্গে পরিকল্পনা বিভাগের সচিব সত্যজিৎ কর্মকার বলেন, মুখ্যসচিব বিষয়টি একনেক সভায় তোলেন যে হাজার হাজার কোটি টাকা খরচ করে সড়ক করে দিচ্ছি। এরপরে প্রধানমন্ত্রী বলেন, কিছুটা হলেও আঞ্চলিক মহাসড়কে ন্যূনতম হারে হলেও টোল আদায়ের ব্যবস্থা করতে হবে। প্রধানমন্ত্রীর বক্তব্য তুলে ধরে পরিকল্পনামন্ত্রী বলেন, নারীদের কাজের হিসাব নেই। এটা যোগ করলে প্রবৃদ্ধি বাড়বে। নারীরা অনেক অবদান রাখেন। কেউ কেউ মনে করে, নারীর কাজের আবার মূল্য কী? তবে নারীর কাজের স্বীকৃতি দিতে হবে।

সভায় প্রধানমন্ত্রী আরো বলেন, গ্রামের স্কুলে টয়লেট ও স্যানিটেশনের ব্যবস্থা করতে হবে। স্যানিটেশনবিহীন কোনো স্কুল চলবে না। এনজিও অনেক প্রকল্পে কাজ করে। সাইনবোর্ড দেখা যায় এনজিওর নাম থাকে, আমাদের থাকে না। তবে এনজিওর পাশাপাশি আমাদের নামও রাখতে হবে বলেও তিনি জানান।

রাকিব/এখন সময়