আইএসের অপহরণ-নির্যাতন সেলের দুই নেতা আটক

মধ্যপ্রাচ্যভিত্তিক সন্ত্রাসীগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) অপহরণ, নির্যাতন ও হত্যা সেলের দুই নেতাকে সিরিয়ায় আটক করা হয়েছে। বৃহস্পতিবার মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় এ তথ্য নিশ্চিত করেছে।

আটককৃতদের মধ্যে একজন হচ্ছে আলেক্সান্দা অ্যামন কোটে এবং অপরজন এল শাফি এলশেইখ। এরা দুজনই ব্রিটেনের নাগরিক। ৩৪ বছরের কোটে লন্ডনে বড় হয়েছেন এবং সেখানেই ধর্মান্তরিত হন। আর ২৯ বছরের এলশেইখ ১৯৯০ সালে পরিবারের সদস্যদের সঙ্গে সুদান থেকে ব্রিটেনে আসেন এবং পরবর্তীতে সেখানকার নাগরিকত্ব পান। জানুয়ারি মাসে তাদেরকে সিরিয়ার পূর্বাঞ্চল থেকে মার্কিন সামরিক বাহিনী সমর্থিত সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস আটক করে।

কো্টে ও এলশেইখ যে গ্রুপটিতে ছিলেন তার নাম দেওয়া হয়েছিল দ্য বিটলেস। সাংবাদিক জেমস ফলি ও স্টিভেন সটলফসহ অনেক বন্দীর শিরশ্ছেদ করেছিল এই গ্রুপটি। এই গ্রুপের নেতা ছিল মোহাম্মদ এমওয়াজি ওরফে জিহাদি জন। ২০১৫ সালে বিমান হামলায় নিহত হয় সে। এই গ্রুপের চতুর্থ সদস্য অ্যাইন ডেভিসকে গত বছর তুরস্কে সন্ত্রাসবাদের অভিযোগে অভিযুক্ত করা হয়।

কোটে ও শেইখের আটকের খবরটি বৃহস্পতিবার প্রথম প্রকাশ করে নিউ ইয়র্ক টাইমস। সিরিয়া-ইরাক সীমান্তবর্তী ইউফ্রেটিস নদীর দক্ষিণে কুর্দি ও সিরিয়ান ডেমোক্র্যাটিক ফোর্সেস যৌথ অভিযান চালিয়ে তাদেরকে আটক করে। জানুয়ারি মাসে আটকের পর মার্কিন কর্মকর্তারা তাদেরকে জিজ্ঞাসাবাদও করেছেন।

You Might Also Like