যুক্তরাষ্ট্রে পারমাণবিক হামলার সক্ষমতার পথে উত্তর কোরিয়া

আর মাত্র কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রের মূল ভূখণ্ডে পারমাণবিক বোমা হামলার সক্ষমতা অর্জন করবে উত্তর কোরিয়া। মঙ্গলবার এক মার্কিন কূটনীতিক এ তথ্য জানিয়েছেন।

জেনেভায় পারমাণবিক অস্ত্র নিরস্ত্রীকরণ সম্মেলনে মার্কিন নিরস্ত্রীকরণ দূত রবার্ট উড বলেছেন, ‘উত্তর কোরিয়া তার প্ররোচণামূলক পারমাণবিক অস্ত্র ও ক্ষেপণাস্ত্র সক্ষমতা বাড়িয়ে চলছে এবং যুক্তরাষ্ট্র ও ওই অঞ্চলে তার মিত্রদের ওপর পারমাণবিক অস্ত্র ব্যবহারের হুমকি দিয়ে যাচ্ছে।’

তিনি বলেন, ‘পারমাণবিক অস্ত্র থেকে উত্তর কোরিয়া সরে আসবে না বলে দেশটির কর্মকর্তারা জোর দিয়ে বলেছেন এবং আগামী কয়েক মাসের মধ্যে পারমাণবিক অস্ত্র যুক্ত দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দিয়ে যুক্তরাষ্ট্রে আঘাত হানার সক্ষমতা অর্জন করবে দেশটি।’

অবশ্য সম্মেলনে শেষে উডের কাছে জানতে চাওয়া হয়েছিল, কোন তথ্যের আলোকে তিনি নিশ্চিত হয়েছেন যে কয়েক মাসের মধ্যে যুক্তরাষ্ট্রে আঘাত হানার মতো সক্ষমতা অর্জন করবে উত্তর কোরিয়া। জবাবে তিনি জানিয়েছেন, তার কাছে এ বিষয়ে দেওযার মতো নতুন কোনো তথ্য নেই।

গত বছরের জুলাইয়ে উত্তর কোরিয়ার প্রথমবারের মতো হুয়াসং-১৪ নামে আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালায়। এরপর নভেম্বরে নভেম্বরে হুয়াসং-১৫ আন্তঃমহাদেশীয় ক্ষেপণাস্ত্রের পরীক্ষা চালানো হয়। ধারণা করা হচ্ছে, এটি যুক্তরাষ্ট্রের সীমানায় আঘাত হানতে সক্ষম। তবে এতে পারমাণবিক ওয়ারহেড এখনো যুক্ত করার সক্ষমতা এখনো অর্জন করেনি দেশটি।

You Might Also Like