‘রোহিঙ্গা নিপীড়ন আঞ্চলিক সহিংসতা ডেকে আনতে পারে’

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক সংস্থার প্রধান জেইদ রাদ আল হুসেইন সতর্ক করে দিয়ে বলেছেন, রোহিঙ্গা মুসলমানদের ওপর মিয়ানমার যে নিপীড়ন চালাচ্ছে তা আঞ্চলিক সহিংসতার কারণ হতে পারে। সোমবার ইন্দোনেশিয়ার রাজধানী জাকার্তায় মানবাধিকার বিষয়ক সম্মেলনে তিনি এ কথা বলেছেন।

জেইদ রাদ বলেন, ‘কখনো কখনো বলা হয়, আজকের মানবাধিকার লঙ্ঘন, আগামী দিন সংঘাত ডেকে আনতে পারে। আঞ্চলিক নিরাপত্তায় সম্ভাব্য ব্যাপক প্রভাবসহ গুরুতর সংকট মুখোমুখি হচ্ছে মিয়ানমার। ধর্মীয় পরিচয়ের ভিত্তিতে রোহিঙ্গা সংকট যদি সীমান্ত সংঘাত সৃষ্টি করে, তাহলে আসন্ন বিরোধ হবে গুরুতর সতর্ক বার্তা।’

তিনি বলেন, রাখাইনে সামাজিক অর্থনৈতিক উন্নয়নসহ শক্তিশালী প্রবৃদ্ধি অর্জন করেছে মিয়ানমার। কিন্তু এটি সংখ্যালঘুদের ওপর প্রাতিষ্ঠানিক নিপীড়ন ঢাকতে পারবে না।

রাখাইনে মানবাধিকার লঙ্ঘনের বিষয়ে আঞ্চলিক ও আন্তর্জাতিক নীতি নির্ধারকদের উদ্বেগহীনতারও সমালোচনা করেন রাদ।

সেনাবাহিনীর হত্যা-ধর্ষণ-নির্যাতন থেকে রেহাই পেতে গত বছরের আগস্ট থেকে এ পর্যন্ত ৬ লাখ ৫০ হাজারের বেশি রোহিঙ্গা বাংলাদেশে আশ্রয় নিয়েছে। জাতিসংঘের মানবাধিকার সংস্থাসহ দাতব্য সংস্থাগুলো এর আগে অভিযোগ করেছে, রাখাইনে জাতিগত নিধন অভিযান চালাচ্ছে মিয়ানমার। গত সপ্তাহে রাখাইনের একটি গ্রাম থেকে কয়েকটি গণকবরের সন্ধান পাওয়া গেছে বলে জানিয়েছিল বার্তা সংস্থা এএফপি।

You Might Also Like